ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আগামী সপ্তাহে জাতিসংঘ অধিবেশনে অংশ নেয়ার সিদ্ধান্ত থেকে সরে গেলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৫ পিএম

জাতিসংঘ সাধারণ পরিষদের আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া অধিবেশনে অংশ নিচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় হোয়াইট হাউজে ট্রাম্পের চিফ অব স্টাফ মার্ক মিডোস এয়ার ফোর্স ওয়ানে থাকা সাংবাদিকদের এমন কথা বলেন। বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য পাওয়া গেছে।

তিনি বলেন, প্রেসিডেন্ট জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে সরাসরি উপস্থিত থাকছেন না। স্বাস্থ্য ঝুঁকির কারণে এ অধিবেশন প্রধানত ভিডিওকনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হবে।

সংবাদ সংস্থা এএফপির এক খবরে বলা হয়, এ সিদ্ধান্ত ট্রাম্পের বিপরীত দিকে ঘুরে যাওয়ার ইঙ্গিত। কেননা, গত মাসে ট্রাম্প বলেছিলেন, করোনাভাইরাসের কারণে বিশ্বের অন্য নেতারা দূরে অবস্থান করলেও তিনি নিউইয়র্কে সাধারণ পরিষদের সভাকক্ষে সরাসরি উপস্থিত থেকে তার ভাষণ দিতে চান।
চলতি বছরের জাতিসংঘের সাধারণ অধিবেশনের মূল পর্ব ২১ সেপ্টেম্বর শুরু হয়ে ২৯ সেপ্টেম্বর শেষ হবে। এ পর্বে বিশ্ব নেতারা ভাষণ দিয়ে থাকেন।
মঙ্গলবারের উদ্বোধনী ভাষণে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিশ্বব্যাপী 'শান্তি ও নিরাপত্তা, নিরস্ত্রিকরণ, মানবাধিকার রক্ষা, লিঙ্গ সমতা ও টেকসই উন্নয়নসহ' মহামারি করোনাভাইরাস মোকাবিলার ওপর বেশি গুরুত্ব দেবেন।

গত মে মাসে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস আভাস দেন যে, করোনাভাইরাসের কারণে বিশ্ব নেতারা সশরীরে সফর না করে ভিডিও বার্তার মাধ্যমে তাদের বক্তব্য পাঠাবেন।

আগামী ২২ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। যাতে প্রথা অনুসারে ব্রাজিলের পরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ভাষণ দেবেন। এ বছর জাতিসংঘ প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিক উদযাপন করা হবে। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন