ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বেক্সিটে উত্তর আয়ারল্যান্ড শান্তি চুক্তির ঝুঁকি থাকলে বাণিজ্য চুক্তি হবে না : বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৮:০৪ পিএম

বেক্সিটে উত্তর আয়ারল্যান্ড শান্তি চুক্তি ঝুঁকিতে পড়লে বাণিজ্য চুক্তি হবে না বলে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে সাফ জানিয়ে দিয়েছেন আগামী ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন। - ইয়ন

ইউরোপিয় ইউনিয়ন থেকে বের হওয়ার সময় যুক্তরাজ্যকে অবশ্যই উত্তর আয়ারল্যান্ড শান্তি চুক্তির প্রতি সম্মান দেখাতে হবে বলে মন্তব্য করেছেন তিনি। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে সতর্ক করে বাইডেন আরো বলেন, আমরা গুড ফ্রাইডে চুক্তিকে ব্রেক্সিটের ক্ষয়ক্ষতির কবলে পড়তে দেবো না। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে কোনো বাণিজ্য চুক্তি হতে হলে সেক্ষেত্রে অবশ্যই এই চুক্তিকে সম্মান জানাতে হবে এবং কঠোর সীমান্ত নীতি থেকে সরতে হবে। অন্যথায় কোনো চুক্তি হবে না।বরিস জনসন ইইউর সঙ্গে বিচ্ছেদ চুক্তিতে (ব্যাকস্টপ) উত্তর আয়ারল্যান্ডের অংশটি বাদ দিতে চাইছেন। আশঙ্কা করা হচ্ছে এতে করে ১৯৯৮ সালে স্বাক্ষরিত গুড ফ্রাইডে চুক্তিকে খর্ব করা হবে, যা কিনা ১৯৬০ সাল ধরে চলমান আইরিশ জাতীয়তাবাদী ব্রিটিশপন্থীদের মধ্যকার সহিংসতা হ্রাস করেছিলো। এই চুক্তি অনুযায়ী দুই যুক্তরাজ্যের অধিভূক্ত উত্তর আয়ারল্যান্ড ও স্বাধীন আয়ারল্যান্ডের মধ্যকার সীমান্ত উন্মুক্ত থাকবে এবং দুই অংশের জনগণ এবং পণ্যের অবাধ যাতায়াতের নিশ্চয়তা থাকবে।

ইইউ বলছে, ব্রেক্সিট চুক্তির কোনো অংশ বাদ দিলে সেটি বাণিজ্য আলোচনাকে খর্ব করবে, এবং এই বছরের শেষে ব্রিটেন ইইউ থেকে বের হওয়ার পর যুক্তরাষ্ট্রের অধীনে থাকা উত্তর আয়ারল্যান্ড এবং ইইউভুক্ত স্বাধীন আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের সীমান্তে জটিলতা সৃষ্টি হবে। জনসন বলছেন, যুক্তরাজ্যের ২০২০ সালের ব্রেক্সিট চুক্তির এই অংশ ভাঙ্গার অধিকার আছে। ব্রেক্সিট চুক্তিতে ব্রিটেন ও ইইউ যৌথভাবে একমত হয়েছে দুই আয়ারল্যান্ডে সীমান্তের মাঝখানে কোনো কাস্টম পোস্ট বা অন্য কোনো বাধা থাকবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন