ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

এবার বাতিল হল সাফের সব টুর্নামেন্ট!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৮:১৩ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে কাতার বিশ্বকাপ ও চায়না এশিয়ান কাপের বাছাই পর্বের খেলা প্রায় ৫ মাস স্থগিত থাকার পর অক্টোবরে ফের মাঠে গড়ানোর কথা ছিল। কিন্তু গত মাসে সেই করোনার প্রভাবেই স্থগিত হয় বাছাই পর্বের এশিয়া অঞ্চলের খেলা। এছাড়া দু’দফা পেছানোর পর বাতিল করা হয় এএফসি কাপ টুর্নামেন্ট। এবার বাতিল হল সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) চলতি বছরের সব টুর্নামেন্ট। এমাসেই মাঠে গড়ানোর কথা ছিল পুরুষ সাফ চ্যাম্পিয়নশিপের খেলা। দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত এ আসরের স্বাগতিক ছিল বাংলাদেশ। তবে করোনার কারণে আগেই তা পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। করোনার প্রভাব না কমায় এবার সাফের বাকি প্রতিযোগিতাগুলোও বাতিল করা হয়েছে। ফলে এই বছর সাফের কোনও টুর্নামেন্টই আর মাঠে গড়াচ্ছে না।

পুরুষ সাফ অনূর্ধ্ব-১৫ ও ১৮ এবং নারী সাফ অনূর্ধ্ব-১৫ এই তিনটি বয়সভিত্তিক টুর্নামেন্ট এবছরই মাঠে গড়ানোর কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতে কোনও দেশ খেলতে রাজি না হওয়ায় তা বাতিল করতে হয়েছে দক্ষিণ এশিয়া ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা সাফকে। এ প্রসঙ্গে সাফ সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল শুক্রবার বলেন, ‘করোনার কারণে সাফের মূল প্রতিযোগিতা আগেই স্থগিত হয়েছে। আগামী বছরের যে কোনও সময় তা হতে পারে। এবার বয়সভিত্তিক তিনটি প্রতিযোগিতাও বাতিল করতে হয়েছে। অংশগ্রহণকারী সব দেশের সঙ্গে আমি কথা বলেছি। তারা কেউ করোনা পরিস্থিতির মধ্যে খেলতে রাজি হয়নি।’

আগামী বছর পরিস্থিতি স্বাভাবিক হলে হয়তো প্রতিযোগিতাগুলো মাঠে গড়ানোর সম্ভাবনা রয়েছে। তবে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সঙ্গে মিলিয়ে তখন হয়তো ফরম্যাটে কিছু পরিবর্তন আনা হতে পারে বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন