বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রেকর্ড গড়েই ম্যানইউতে পগবা

প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ওল্ড ট্রাফোর্ড ছেড়েছিলেন প্রায় বিনা ট্রান্সফার ফিতে। ইউরোপিয়ান ফুটবলে ১.৫ মিলিয়ন ইউরো তো ফ্রি’র মতোই। চার বছর না ঘুরতেই সেই পল পগবাকে পেতে ট্রান্সফার ফির রেকর্ড করা লাগল ওল্ড ট্রাফোর্ডের সেই ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডকে। ৫ বছরের চুক্তিতে জুভেন্টাস থেকে ঘরের ছেলেকে ফিরিয়ে আনতে রেকর্ড ১০৫ মিলিয়ন ইউরো গুনতে হয়েছে ইংলিশ ক্লাবকে। টাকায় যার পরিমাণ প্রায় ৯১৩ কোটি ২ লাখ টানা। পগবার পারফরম্যান্স এবং আরও কিছু বিষয়ের ওপর নির্ভর করে এই অঙ্ক বাড়তে পারে আরও ৫০ লাখ ইউরো।
২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ক্রিশ্চিয়ানো রোনালদোকে কিনতে তৎকালীন রেকর্ড ৯৪ মিলিয়ন ইউরো খরচ করে রিয়াল মাদ্রিদ। ট্রান্সফার ফির নিজেদের এই রেকর্ড ভেঙে ২০১৩ সালে টটেনহ্যাম হটস্পার থেকে গ্যারেথ বেলকে তারা কিনেছিল ১০০ মিলিয়ন ইউরোয়। ওয়েলসের উইঙ্গারকে টপকে এখন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারে পরিণত হলেন ২৩ বছর বয়সী ফরাসি মিডফিল্ডার পগবা। পুরোনো ডেরায় ফিরে উচ্ছ¡াসের কথা জানিয়েছেন পগবা। ইউনাইটেডকে নিয়ে নতুন করে স্বপ্নের কথাও জানিয়েছেন তিনি, ‘আমার যা যা অর্জন করতে চাই, তার জন্য এটাই (ইউনাইটেড) আমার জন্য সঠিক ক্লাব।’ ইউনাইটেড কোচ হোসে মরিনহোও মনে করেন দলে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবেন এই তরুণ ফুটবলার, ‘আগামী দশকের জন্য পগবা হতে পারে দলের প্রাণভোমরা।’ এর আগে ইউনাইটেডে প্রথম মেয়াদে তিন বছর খুব একটা ভালো কাটেনি পগবার। অ্যালেক্স ফার্গুসনের পরিকল্পনাতে ছিলেন না এই তরুণ এই প্রতিভা। চুক্তি শেষ হয়ে যাওয়ার পর ইতালিতে পাড়ি দেন নামমাত্র ফি’তে। সেই পগবাকেই এখন তারা কিনলো বিশ্বরেকর্ড গড়ে।
ফ্রান্সকে ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে তুলতে দারুণ ভূমিকা রাখেন পগবা। জাতীয় দলের হয়ে ৩৮ ম্যাচ খেলা এই তারকা জুভেন্টাসের হয়ে জিতেছেন চারটি সেরি আ শিরোপা। পগবার প্রতি আগ্রহের কথা শোনা যচ্ছিল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মত ক্লাবের পক্ষ থেকেও। শেষ পর্যন্ত মরিনহোর দখলেই গেল সময়ের অন্যতম সেরা এই মিডফিল্ডার। গত মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডকে চ্যাম্পিয়ন্স লিগে নিতে ব্যর্থ হওয়ায় লুই ফন গালকে বরখাস্ত করে দলের দায়িত্ব দেওয়া হয় সাবেক রিয়াল মাদ্রিদ কোচ মরিনিহোকে। দলের দায়িত্ব নিয়েই জøাতান ইব্রাহিমোভিচের পর পগবাকে দলে ভিড়িয়ে নতুন মৌসুমের জন্য স্কোয়াড আরো শক্তিশালী করলেন পর্তুগিজ এই কোচ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন