শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার গেল সম্মানীয় পদও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

পরিচালকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ। আর এই অভিযোগে তার কাছ থেকে ছিনিয়ে নেয়া হলো লন্ডনের সম্মানীয় পদ। হার্ভে ওয়েইনস্টেইনের কাছ থেকে সম্মান সূচক ‘সিবিই’ পদ কেড়ে নিলেন ইংল্যান্ডের রানী দ্বিতীয় এলিজাবেথ।
চলতি বছরের মার্চে পরিচালক হার্ভে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণ এবং যৌন অপরাধমূলক কর্মকান্ডের অভিযোগ ওঠে। বিচারে আদালত তাকে ২৩ বছরের কারাদন্ড দিয়েছেন। ধর্ষণে দোষী সাব্যস্ত হওয়ার পর গত শুক্রবার তাকে দেওয়া ব্রিটিশ সাম্রাজ্যের উচ্চ সামরিক সম্মান ‘কমান্ডার অফ ব্রিটিশ এম্পায়ার’ কেড়ে নেন ইংল্যান্ডের রানী।

লন্ডন গেজেট পত্রিকায় একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘২০০৪ সালের গত ২৯ জানুয়ারি সিভিল বিভাগের সম্মানীয় কমান্ডার পদে ভ‚ষিত করা হয়েছিল হার্ভে ওয়েইনস্টেইনকে। রানী নির্দেশ দিয়েছেন, অপরাধী হার্ভের এই নিয়োগ বাতিল বলে গণ্য করা হবে এবং রেজিস্টার থেকে তার নাম মুছে ফেলা হবে।’
ফিল্ম ইন্ডাস্ট্রিতে তার অসাধারণ অবদানের জন্য তাকে এই সম্মানে সম্মানিত করা হয়েছিল। তবে ধর্ষণের অভিযোগ সামনে আসার পর সম্মান প্রদানকারী কমিটি সিদ্ধান্ত নেয় ব্রিটিশ সাম্রাজ্যের কমান্ডার পদে থাকার কোনো যোগ্যতা নেই হার্ভে ওয়েইনস্টেইনের। পদকে অসম্মানিত করা হলে এই কমিটি আলোচনায় বসে এবং সম্মান প্রাপকের আচরণ পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়- তিনি আদৌ এতো বড় সম্মান বহন করতে পারবেন কিনা।
৬৮ বছরের পরিচালক ওয়েইনস্টেইনের বিরুদ্ধে একাধিক মহিলা হেনস্থার অভিযোগ আনেন। এদের মধ্যে একজন সাহস করে তার অভিযোগ সামনে এনেছিলেন নিউইয়র্ক টাইমস পত্রিকার মাধ্যমে। এরপরই ভুরি ভুরি অভিযোগ সামনে আসতে থাকে। সূত্র : বিবিসি নিউজ/দ্য হিল ডটকম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন