ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পূর্ব ভূমধ্যসাগর নিয়ে মাথা ঘামায় ফ্রান্স : তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ গতকাল তুরস্ককে পূর্ব ভূমধ্যসাগর সম্পর্কে একটি ‘দায়িত্বশীল সংলাপ’ পুনরায় চালু করার আহ্বান জানিয়েছে। আনাদোলু এজেন্সি একথা জানিয়েছে। তুরস্কের প্রতি এক টুইট বার্তায় ম্যাখোঁ জানিয়েছেন, ‘আজাকসিওতে আমরা তুরস্ককে একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছি: নির্দয়তা ছাড়াই, সৎ বিশ্বাসে একটি দায়িত্বশীল সংলাপ আবার চালু করি। এ আহ্বান এখন ইউরোপীয় সংসদেরও। আহ্বান শোনা গেছে বলে মনে হয়। চল এগোই’।
তুরস্ক শুক্রবার পূর্ব ভ‚মধ্যসাগরে ম্যাখোঁর বিরুদ্ধে আগুনে জ্বালানি যোগ করা এবং সমস্যার সমাধান করা আরও কঠিন করার অভিযোগ করে। ব্রিটেনের চ্যানেল ৪ নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেছেন, ফরাসি প্রেসিডেন্ট দুই শতাব্দী আগে মারা যাওয়া নেপোলিয়নের ভ‚মিকা নেয়ার চেষ্টা করছেন, তবে ম্যাখোঁ এ জন্য যথেষ্ট শক্তিশালী নন। আকার বলেছিলেন যে, ফ্রান্সে তার সমস্যাগুলো আড়াল করতে পূর্ব ভূমধ্যসাগর নিয়ে মাথা ঘামাচ্ছেন ম্যাখোঁ। পূর্ব ভূমধ্যসাগরে তার প্রায় ২ হাজার কিলোমিটার (প্রায় ১,২৪২ মাইল) উপকূলরেখা রয়েছে মনে করিয়ে দিয়ে তিনি বলেন যে, তুরস্ক তার অধিকার এবং স্বার্থ রক্ষা করবে।
ইস্যুটিতে ইইউ’র মনোভাব প্রশ্নে আকার বলেন, ইইউ সমাধানে অবদান রাখে না এবং অচলাবস্থার অংশ হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, পূর্ব ভূমধ্যসাগরে নিয়ম স্থাপন বা পরিবর্তন বা সীমানা এঁকে দেয়ার কোন অধিকার ইইউর নেই। পূর্ব ভূমধ্যসাগরে জ্বালানি অনুসন্ধানের বিষয়টি নিয়ে স¤প্রতি উত্তেজনা আরও বেড়েছে। তুরস্কের উপকূলের নিকটবর্তী ছোট ছোট দ্বীপের ওপর ভিত্তি করে তুরস্কের সামুদ্রিক অঞ্চলগুলোতে বক্স দেয়ার চেষ্টা করে গ্রিস এ অঞ্চলে তুরস্কের জ্বালানি অনুসন্ধানে বিতর্ক করেছে।
ভূমধ্যসাগরের দীর্ঘতম উপক‚লরেখার দেশ তুরস্ক এর মহীসোপানে জ্বালানি সন্ধানের জন্য সামরিক এসকর্টসহ ড্রিলশিপ প্রেরণ করে বলেছে, তুরস্ক এবং তুর্কি প্রজাতন্ত্র উত্তর সাইপ্রাস উভয়েরই এ অঞ্চলে অধিকার রয়েছে। উত্তেজনা কমাতে তুরস্ক এ অঞ্চলের সংস্থাগুলোর সুষ্ঠু ভাগাভাগী নিশ্চিত করতে সংলাপের আহ্বান জানিয়েছে।
এদিকে তুরস্ক ও গ্রীক সামরিক প্রতিনিধিরা পূর্ব ভূমধ্যসাগরে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে একটি ঘটনার ঝুঁকি হ্রাস করার উপায় নিয়ে ব্রাসেলসে ন্যাটো সদর দফতরে প্রযুক্তিগত বৈঠক করেছেন। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Sayed Ali Rashed ২০ সেপ্টেম্বর, ২০২০, ৩:২০ এএম says : 0
কোদাল সবসময় বুকের দিকেই টানে । সব খ্রিষ্টান দেশগুলো চোখ বন্ধ করে গ্রিসকে সমর্থন করছে। আবার তাতে কিছু মুসলিম কাফের বাদশার ও সাপোর্ট আছে! তাই বলা চলে বাইরের শত্রুর চেয়ে ঘরের শত্রু বেশি বিপজ্জনক।
Total Reply(0)
MD Nazrul ২০ সেপ্টেম্বর, ২০২০, ৩:২০ এএম says : 0
তুরস্ক কে অভিনন্দন
Total Reply(0)
Arif Sorkar ২০ সেপ্টেম্বর, ২০২০, ৩:২১ এএম says : 0
আমরা সকল মুসলিম ভাই ও বোনেরা সবাই নামাজ পড়ে তুরস্কোর জন‍্য আল্লাহ কাছে সাহায‍্য কামোনা করি
Total Reply(0)
Abusufean Ludi Shuhan ২০ সেপ্টেম্বর, ২০২০, ৩:২১ এএম says : 0
ইয়া আল্লাহ আপনি মুসলিম উম্মাহ আর উম্মাহের সিংহ পুরুষ এরদোগানকে চক্রান্ত কারিদের চক্রান্ত থেকে হেফাজত করুন। আমিন।
Total Reply(0)
Rayhan Mirza ২০ সেপ্টেম্বর, ২০২০, ৩:২২ এএম says : 0
এরদোয়ান এক ইসলামী ইতিহাসের জ্বলন্ত নেতা হিসেবে কেয়ামতের আগ অবদি মানুষের হৃদয়ে থাকবে
Total Reply(0)
আন্তর্জাতিক ২০ সেপ্টেম্বর, ২০২০, ৯:৪৭ এএম says : 1
তুরষ্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান নাকি মুসলিম বিশ্বের ত্রাতা,,,অথচ যে ক্ষমতায় ঠিকে থাকার জন্য শত শত নিরীহ রাজনৈতিক বিরোধীকে হত্যা করেছে, চাকুরীচ্যুত করেছে, সিরিয়ায় আইএস দমনের নামে প্রতিনিয়ত বিমান হামলা চালিয়ে শত শত মানুষ হত্যা করছে তারাও কিন্তু মুসলিম। পাকিস্তানের ইয়াজিদি মুসলিম,বালোচ মুসলিমের ব্যপারে তিনি বরাবরেই নিরব। রাশিয়ায় মসজিদে থালা দেওয়া হয় কিন্তু চুপ। যার হাত নিজ দেশের শত শত কুর্দি মুসলিমের রক্তে রঞ্জিত সে কতটুকু মুসলিম বিশ্বের নেতা হওয়ার যোগ্য,ভাবা উচিত।
Total Reply(2)
বেলু খান ২০ সেপ্টেম্বর, ২০২০, ১১:০৫ এএম says : 0
জেই কুরদিদের কথা বলতাসো সেগুলি কমিউনিস্ট সন্ত্রাসি গ্রুপ,এসডিএফ।ঐ শয়তানের বাচ্চা গুলি আন্তরজাতিক সন্ত্রাসি হিসেবে পরিচিত,আমেরিকার সহায়তায় হাজার হাজার সিরিয়ান মুসলিম হত্যা করসে।নিরিহ মানুষ মেরে অদেরকে সন্ত্রাসি বলে চালিয়ে দিসে।এই এসডিএফ মুসলিম না তারা সেকুলার,এবং সব কুরদি ওদের সমর্থন করেনা।
MUHAMMAD MUR UZ ZAMAN ২০ সেপ্টেম্বর, ২০২০, ১১:৩৮ এএম says : 0
COKH KHULE DEKHLE SHOTTO DEKHA JAE. ERDOGHAN AR MOTO MANOSH K JE KHARAP BOLE HOITO SHE IHUDI DER DALAL NOITO SHE ONDHO. AR KICHO BOLAR NEI.
Ruman Sikder ২০ সেপ্টেম্বর, ২০২০, ৮:৪১ এএম says : 0
এরদোয়ানকে অভিনন্দ। অাল্লাহ যেন তার মঙ্গল করে।
Total Reply(0)
Sakib ২০ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩২ পিএম says : 0
Erdogan is great
Total Reply(0)
Sakib ২০ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩৭ পিএম says : 0
Love Erdogan
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন