ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের ঘোষণা স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ১:১৭ পিএম

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল ও চীনা অ্যাপ টিকটকের মালিক বাইটড্যান্সের মধ্যে একটি চুক্তিতে প্রাথমিক অনুমোদন দিয়েছে হোয়াইট হাউস। গতকাল শনিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই বিষয়টি নিশ্চিত করে বলেছেন, যুক্তরাষ্ট্রের অ্যাপ স্টোরগুলোতে আপাতত টিকটক নিষিদ্ধের ঘোষণা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।
এর আগে গত রবিবার থেকে যুক্তরাষ্ট্রের অ্যাপ স্টোরে টিকটক নিষিদ্ধের ঘোষণা দেয় হোয়াইট হাউস। তবে এখন ট্রাম্প প্রশাসন ওরাকল-টিকটক চুক্তির অনুমোদন দেওয়ায় পরিস্থিতির কিছুটা পরিবর্তন ঘটে। শনিবার সন্ধ্যায় মার্কিন বাণিজ্য দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, টিকটকের ওপর নিষেধাজ্ঞা এক সপ্তাহ পেছানো হয়েছে।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, এই চুক্তির প্রতি আমার শুভ কামনা রয়েছে। তারা যদি এই চুক্তিটি সম্পন্ন করতে পারে তাহলে সেটা হবে একটা দুর্দান্ত ঘটনা।
ট্রাম্প জানিয়েছেন, চুক্তির প্রধান দুইটি পক্ষ ওরাকল ও টিকটক হলেও এর সঙ্গে আরেক মার্কিন প্রতিষ্ঠান ওয়ালমার্টও যুক্ত হবে।
মার্কিন প্রেসিডেন্ট বলেন, এর নিরাপত্তা হবে শতভাগ। তারা স্বতন্ত্র ক্লাউড এবং খুবই শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করবে।
এই চুক্তির ফলে যুক্তরাষ্ট্রের শিক্ষা ব্যবস্থায় পাঁচ বিলিয়ন ডলারের তহবিল যুক্ত হবে বলেও জানান ট্রাম্প। তবে এই অর্থ ঠিক কিভাবে আসবে বা কোন প্রতিষ্ঠান থেকে আসবে সে বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।
এদিকে টিকটকের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে আমাদের ১০ কোটি গ্রাহক রয়েছে। তারা এই প্ল্যাটফর্মটিকে ভালোবাসেন। কেননা, এটি বিনোদন, মতপ্রকাশ এবং সংযোগের একটি স্থান। নির্মাতাদের জন্য অর্থ ও তাদের পরিবারে খুশি নিয়ে আসার জন্য কাজ অব্যাহত রাখা এবং তাদের গোপনতা ও সুরক্ষা নিশ্চিতে টিকটক প্রতিশ্রুতিবদ্ধ।
টিকটকের বৈশ্বিক ব্যবসার সূচনা ২০১৮ সালে। এর ব্যবহারকারীর সংখ্যা বেশ দ্রুত বেড়েছে। যাদের বয়স ২৫-বছরের নিচে তাদের মধ্যে টিকটকের বিপুল জনপ্রিয়তা রয়েছে। সূত্র: সিএনএন, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন