শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গোপসাগরে লঘুচাপ তাপদাহ কমতে পারে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় গতকাল একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি পশ্চিম, দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আরও ঘনীভ‚ত হতে পারে। এদিকে আশ্বিনের প্রথম সপ্তাহেও তাপদাহ অব্যাহত রয়েছে। বৃষ্টিপাত হচ্ছে বিক্ষিপ্তভাবে। অনেক জেলায় বৃষ্টির ফোঁটাই পড়েনি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩৫.৭ এবং সর্বনিম্ন ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় বরিশালে ৭৭ মিলিমিটার। ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে তেমন বৃষ্টিপাত হয়নি।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং ঢাকাসহ অন্যান্য বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ কিছু কিছু এলাকায় তাপপ্রবাহ কমতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে এবং গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন বাংলাদেশের উপক‚লীয় এলাকা ও সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপক‚লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সমুদ্রে বিচরণ না করতে বলা হয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু দেশের দক্ষিণাঞ্চলে সক্রিয়, অন্যান্য অঞ্চলে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন