ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

হঠাৎ মাথা ঘুরে যায়?

হতে পারে বড় বিপদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

অনেক্ষণ ধরে বসে আছেন। আবার হঠাৎ বিছানায় শোয়া অবস্থা থেকে উঠে দাঁড়ালে অনেকেরই মাথা ঘুরে যায়। এমন সমস্যায় আমরা অনেকেই ভুগি। এই সমস্যা মাত্র কয়েক সেকেন্ডের জন্য স্থায়ী হয় বলে সাধারণত এটি নিয়ে তেমন মাথাও ঘামাই না আমরা।
কিন্তু বিশেষজ্ঞরা বলছেন যে এই সমস্যাকে একেবারেই অবহেলা করা ঠিক নয়। কারণ এমন সমস্যা যদি চলতেই থাকে তাহলে ভবিষ্যতের জন্য বড় বিপদ অপেক্ষা করে থাকতে পারে। জেনে নিন এই মাথা ঘোরার সমস্যার আসল কারণ।

চলুন জেনে নিই আসল কারণ। এই সমস্যার সঙ্গে নার্ভ বা স্নায়ুর সম্পর্ক আছে। অনেকেরই স্নায়ুর সমস্যার কারণে হঠাৎ শোয়া অবস্থা থেকে উঠলে বা বসা অবস্থা থেকে উঠলে মাথা ঘুরে যায়। কয়েক সেকেন্ডের জন্য চোখে অন্ধকার দেখেন অনেকে।

নার্ভের সমস্যা থেকেই এটি হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই এটিকে অবহেলা না করাই ভালো। আপনার যদি এই সমস্যা থেকে থাকে তাহলে সময় নষ্ট না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। কারণ নার্ভের সমস্যা অবহেলা করলে তার থেকে ভবিষ্যতে বড় বিপদ হতে পারে।
অনেকের সঙ্গে আবার ব্লাড প্রেশারের কারণে এই ঘটনা ঘটে থাকে। রক্ত চাপ কম থাকলে অনেক সময় হুট করে উঠে দাঁড়ালে মাথায় সঠিক পরিমাণ রক্ত পৌঁছায় না। যার ফলে অনেকের এই মাথা ঘোরার সমস্যা হতে পারে। তাই আপনার এই সমস্যা থাকলে নিজের প্রেশার চেক করিয়ে নিন। তারপর ডাক্তারের পরামর্শ মতো প্রেশার স্বাভাবিক করার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করুন।
ডিমোনশিয়া থেকে রক্ষায় সবচেয়ে মূল্যবান সামাজিক সচেতনতা। ভার্টিগো থাকলেও হঠাৎ উঠে দাঁড়ালে মাথা ঘুরে যেতে পারে। অনেকের ক্ষেত্রে উচ্চতা থেকে ভার্টিগো হয়। পাহাড়ে বেড়াতে গেলে অনেকের এই সমস্যা দেখা যায়। বেশি উঁচু বাড়িতে উঠলেও অনেকের এই সমস্যা হয়। অনেকের লিফটে হয়। এটিও একপ্রকার স্নায়ুর সমস্যা। এই ক্ষেত্রেও চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

কোনো দুর্ঘটনার ফলে যদি কেউ দীর্ঘক্ষণ অজ্ঞান থাকেন, তাহলে সেই সময়টার জন্য মাথার স্নায়ুতন্ত্রে স্থায়ী সমস্যা তৈরি হতে পারে। সেই সমস্যা থেকেও এই রোগ দেখা দিতে পারে।
বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে যাদের মধ্যে বসা বা শোওয়া অবস্থা থেকে হুট করে উঠে দাঁড়ালে মাথার ঘোরার সমস্যা আছে, তাদের ভবিষ্যতে ডিমেনশিয়া হতে পারে। অর্থাৎ সবকিছু ভুলে যাওয়ার অসুখ গ্রাস করতে পারে এদের। এছাড়াও মাথায় নানা রোগের প্রাদুর্ভাব ঘটতে পারে। হৃদযন্ত্র বিকল হওয়া, স্নায়ুর সমস্যাও দেখা দিতে পারে। তাই যদি এই লক্ষণ থাকে, তাহলে অবিলম্বে চিকিৎসকের কাছে যাওয়া আবশ্যক। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
রাজিব ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:৫৪ এএম says : 0
আমারও এই সমস্যাটা আছে।
Total Reply(0)
রাফিয়া মীম ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:৫৪ এএম says : 0
এই ধরনের সমস্যা হলে করণীয় কি আছে।
Total Reply(0)
মেহেদী ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:৫৪ এএম says : 0
আমি মাঝে মধ্যে ভূমিকম্পের মতো কেপে উঠি।
Total Reply(0)
রাজিব ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:৫৫ এএম says : 0
আল্লাহ আমার এই সমস্যা আছে। তুমিই হেফাজতকারীঅ।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন