বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে সূচকের পতনেও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

শুরুতে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিলেও সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। 

গতকাল লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে প্রথম আধাঘণ্টায় ডিএসই’র প্রধান সূচক বাড়ে ১৮ পয়েন্ট। তবে এরপর চিত্র বদলে যায়। পতনের খাতায় নাম লেখাতে থাকে একের পর এক প্রতিষ্ঠান। যার ফলে ঋণাত্মক হয়ে পড়ে সূচক।
দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট কমে পাঁচ হাজার ৮৮ পয়েন্টে নেমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে এক হাজার ৭৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। অর ডিএসই শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট কমে এক হাজার ১৫৩ পয়েন্টে অবস্থান করছে। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস সূচক কমল।
সূচকের এই পতনের দিনে ডিএসইতে অংশ নেয়া ১২৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ১৯৪টি এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।
বাজারে লেনদেন হয়েছে এক হাজার ১০৩ কোটি ৮৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ১৩ কোটি ৭৯ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৯০ কোটি ৯ লাখ টাকা।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৩৬ পয়েন্ট। লেনদেন হয়েছে ৩৪ কোটি ৯০ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৯টির দাম বেড়েছে। কমেছে ১৪৬টির এবং ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন