ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ভারতের আচরণে নষ্ট হচ্ছে সম্পর্ক

স্থায়ী কমিটির সভায় ফারুক খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

পূর্ব ঘোষণা না দিয়ে ভারত হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করায় উষ্মা প্রকাশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া কমিটি ভারতীয় সীমান্তে বাংলাদেশি হত্যা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে। এ জন্য জনমনে বিরূপ প্রভাব পড়েছে বলেও জানিয়েছেন সংসদীয় কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। তিনি বলেন, ভারতের আচরণের কারণে দুই দেশের মধ্যেকার বন্ধুত্বের সম্পর্ক নষ্ট হচ্ছে। গতকাল রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে চলতি মাসের শেষ নাগাদ বাংলাদেশ ও ভারতের মধ্যে মন্ত্রী পর্যায়ের জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি), পেঁয়াজ নিয়ে আচরণ এবং সীমান্ত হত্যা বিষয়গুলো জোরালোভাবে উপস্থাপনের জন্য সুপারিশ করে কমিটি।

বৈঠক শেষে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান বলেন, আগামী ২৯ নভেম্বর জেসিসির মিটিং। ভারত আমাদের বন্ধু রাষ্ট্র। কিন্তু ভারতের কিছু কর্মকান্ডের জন্য সম্পর্ক নষ্ট হচ্ছে। এত কষ্ট করে সম্পর্ক উন্নয়ন করি, আর ছোট্ট পেঁয়াজের জন্য সম্পর্ক নষ্ট হয়। এর কারণে জনমনে বিরূপ প্রভাব পড়ে। তিনি বলেন, হঠাৎ বন্ধ করে দিয়ে পরে দুঃখ প্রকাশ, এসব কোন ধরনের আচরণ?

এদিকে জেসিসি’র বৈঠকে সীমান্ত হত্যা বন্ধে বাংলাদেশকে জোরালো পদক্ষেপ নিতে পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। বৈঠক শেষে ফারুক খান দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর সম্মেলনের কথা তুলে ধরে বলেন, গত দুদিন ভালো মিটিং হয়েছে। এরকম ভালো মিটিং ১০টা দেখেছি। ১০টা মিটিংয়ে বলা হয়েছে সীমান্তে হত্যা বন্ধ হবে। কিন্তু হয়নি। জোর দিয়ে এগুলো বলতে হবে। আমরা এগুলো বন্ধ চাই। জোরেশোরে এটা বলতে হবে।

বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের ঘটনা বরাবরই আলোচনায় থাকে। আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনায় ভারত প্রতিশ্রুতি দেয়ার পর সীমান্তে হত্যাকান্ড কয়েক বছর আগে কমে এলেও স¤প্রতি তা আবার বাড়ছে।
বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা অংশ গ্রহণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Azad ২১ সেপ্টেম্বর, ২০২০, ৫:১৬ এএম says : 0
... নিজে রা গরু পাচারের মধ্যে জড়িত কিন্তু আমাদের দেশের নিরীহ রাখাল দের কে মেরে তাদের উগ্র দের কে দেখায় যে আমরা কতো বড়ো দেশ প্রেমি, এখন সময়ের দাবি হলো কাঁটাতারের পাসে উঁচু ও শক্তিশালী বেড়িবাঁধ দিয়ে ভারতের আসা যাওয়া সব কিছু বন্ধ করতে হবে যাহাতে ভারতের হাওয়া বাতাস পানি থেকে আরম্ভ করে পশু পাখি গরু ছাগল চুর ডাকাত বাটপার চিটার ও রাও না আসতে পারে টুটাললি বয়কট করতে হবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন