ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইতিহাসের দীর্ঘতম বন্ধ কাটিয়ে উন্মুক্ত হলো অমর তাজমহল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:৪০ পিএম

বিশ্বব্যাপী আমূল পরিবর্তনকারী মহামারি করোনাভাইরাসের কারণে ইতিহাসের দীর্ঘতম সময় তথা ছয় মাসের বেশি সময় বন্ধ থাকার পর ভালোবাসার এক অপূর্ব নিদর্শন আগ্রার তাজমহল আজ সোমবার সকালে ফের উন্মুক্ত হয়েছে। করোনার কারণে গত ১৭ মার্চ থেকে তাজমহল ও আগ্রা দুর্গ বন্ধ ছিল। তবে দর্শনার্থীদের জন্য থাকছে করোনার কঠোর স্বাস্থ্যবিধি। এসব বিধি অনুসরণ করেই তাজমহল দর্শনের সুযোগ পাবেন দর্শনার্থীরা। এ খবর দিয়েছে ভারতের এনডিটিভি ও অনলাইন বিবিসি।

বিশ্বের শীর্ষ স্থানীয় পর্যটনকেন্দ্রগুলোর অন্যতম আকর্ষণ তাজমহল। করোনা মহামারি শুরুর আগে প্রতিদিন তা অবলোকন করতে যেতেন ৭০ হাজার মানুষ।
অষ্টাদশ শতাব্দীতে মার্বেল পাথরের এই অমর কীর্তি নিজের স্ত্রী মমতাজ মহলের স্মরণে নির্মাণ করেন মুঘল সম্রাট শাহজাহান। ১৯৭৮ সালে একবার আগ্রায় বন্যা দেয়া দেয়। তখন সংক্ষিপ্ত সময়ের জন্য বন্ধ করে দেয়া হয়েছিল তাজমহল। এর আগে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারত ও পাকিস্তান জড়িয়ে পড়ার ফলে মাত্র কয়েকদিনের জন্য বন্ধ রাখা হয়েছিল।
আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া জানিয়েছে, কেন্দ্রীয় সরকার থেকে যেসব স্বাস্থ্য-নিরাপত্তাবিধি জারি করা হয়েছে, তাজমহল ও আগ্রা দুর্গ পরিদর্শনের সময় তার সবকিছু মানতে হবে। এসব বিধির মধ্যে সামাজিক দূরত্ব বজায়, হাত স্যানিটাইজেশনের মতো বিষয় রয়েছে। দিনে মাত্র পাঁচ হাজার দর্শনার্থী তাজমহল পরিদর্শন করতে পারবেন। তাজমহল পরিদর্শনে দর্শনার্থীদের জন্য দুটি শিফট করা হয়েছে। প্রতি শিফটে আড়াই হাজার করে দর্শনার্থী ঢুকতে পারবেন। অন্যদিকে, দিনে আগ্রা দুর্গ পরিদর্শন করতে পারবেন মোট আড়াই হাজার দর্শনার্থী।
আজ সোমবার সকাল ৮টায় তাজমহলের দরজা খুলে দেয়া হয়েছে দর্শনার্থীদের জন্য। তার আগে পুরো ক্যাম্পাস জীবাণুমুক্ত করা হয়েছে। সব কর্মকর্তা ছিলেন মাস্ক ও মুখে শিল্ড পরা। কর্তৃপক্ষ বলেছে, প্রবেশপথে দর্শনার্থীদের তাপমাত্রা পরীক্ষা করা হবে। টিকেট কিনতে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করতে বলা হবে দর্শনার্থীদের। তাদেরকে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। সেলফি তুলতে পারবেন। সলো ছবি তুলতে পারবেন। কিন্তু কোনো গ্রুপ ছবি তুলতে দেয়া হবে না। এখানে তাজমহলকে ঘিরে আছে অনেক বাগান। দর্শনার্থীরা সেখানে হাঁটাচলা করতে পারবেন।
উল্লেখ্য, প্রতিবছর প্রায় ৭০ লাখ দর্শনার্থী তাজমহল পরিদর্শন করেন। এই দর্শনার্থীদের বেশির ভাগই বিদেশি পর্যটক। অন্যদিকে, প্রতিবছর প্রায় ৩০ লাখ দর্শনার্থী আগ্রা দুর্গ পরিদর্শন করেন।
ভারতের উত্তর প্রদেশের আগ্রায় অবস্থিত তাজমহল। এই রাজ্যে কমপক্ষে ৫০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ভারতে সবচেয়ে বেশি আক্রান্তের দিক দিয়ে এটি হলো পঞ্চম প্রদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন