ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের ইরানবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ৩:০৯ পিএম

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অন্যান্য স্থায়ী সদস্যদের সাথে সম্পর্ক ছিন্ন করে ইরানের বিরুদ্ধে সব ধরনের জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে এককভাবে ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। তা প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস এ বিষয়ে বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের এই ঘোষণায় অনিশ্চয়তা বাড়বে। নিরাপত্তা পরিষদ এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি। তাই এ বিষয়ে কোনো সিদ্ধান্তে আসা ঠিক হবে না।’ ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রের পাশে নেই আন্তর্জাতিক সম্প্রদায়ের কেউই।
যুক্তরাষ্ট্রের ঘোষণার পরিপ্রেক্ষিতে গুতেরেস সংঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টকে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে পরিষদের অনুমোদন ছাড়া নিষেধাজ্ঞা আবার ফিরবে না বলে জানানো হয়েছে। এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি।
এর আগে ইরানের বিরুদ্ধে আরোপিত জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে গত ২০ আগস্ট নিরাপত্তা পরিষদে প্রস্তাব উত্থাপন করে যুক্তরাষ্ট্র। কিন্তু ১৩-২ ভোটে মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যন করে পরিষদ। এরপর দ্বিতীয় দফায়ও সে প্রস্তাব প্রত্যাখ্যাত হলে যুক্তরাষ্ট্র জানিয়ে দেয়, নিরাপত্তা পরিষদ অনুমোদন না দিলেও, ৩০ দিনের মাথায় স্বয়ংক্রিয়ভাবে ইরানের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপিত হবে।
পরমাণু কার্যক্রম নিয়ে ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, চীন ও জার্মানির ঐতিহাসিক জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) চুক্তি স্বাক্ষর হয়। ওবামা প্রশাসনের সময়কার এ চুক্তি থেকে পরবর্তীতে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয় ট্রাম্প প্রশাসন। ফলে এ চুক্তি বাস্তবায়নের জন্য তাদের বর্তমান প্রচেষ্টা এবং ইরানের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলো পুনরায় চালুর দাবি পুরোপুরি অবান্তর বলে মনে করছে জাতিসংঘ।
গত রোববার (২০ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে হুমকি দিয়ে বলেছেন, জাতিসংঘের কোনো সদস্য দেশ যদি এই শাস্তিমূলক পদক্ষেপের সঙ্গে একমত পোষণ না করে তাহলে তাদের পরিণতি ভোগ করতে হবে। আলজাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন