শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মোদির কৃষি বিল নিয়ে উত্তপ্ত ভারতের রাজ্যসভা, ৮ বিরোধী সাংসদ সাসপেন্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ৩:৩২ পিএম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবিত কৃষি বিল রোববার ভারতের সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় পাস হয়। এই বিলের বিরোধিতায় বিক্ষোভের জেরে তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন-সহ রাজ্যসভার ৮ জন সাংসদকে সোমবার সাসপেন্ড করা হয়। কিন্তু তারপরেও রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডুর নির্দেশ উপেক্ষা করেই অধিবেশন কক্ষে যান সাসপেন্ড সাংসদেরা। এমনকি, সভাকক্ষ ত্যাগ করতেও রাজি হননি তারা। ফলে এ দিনও ফের উত্তেজনা তৈরি হয়েছে সংসদের উচ্চকক্ষে।

সোমবার রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া ওই শাস্তির বিষয়টি ঘোষণা করেন। ডেপুটি চেয়ারম্যানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটি খারিজ করার পাশাপাশিই তিনি বলেন, ‘ওই সাংসদরা সামগ্রিক ভাবে সভার অসম্মান করেছেন। ডেপুটি চেয়ারম্যানকে লক্ষ্য করে কটু মন্তব্য করেছেন। তাই সংসদের অধিবেশনের বাকি সময়ের জন্য তাদের সাসপেন্ড করা হচ্ছে।’ এর পর আধ ঘণ্টার জন্য রাজ্যসভার অধিবেশন মুলতুবি করে দেয়া হয়।

রোববার রাজ্যসভায় ওই বিল পেশের পর সাম্প্রতিককালের নজিরবিহীন বিক্ষোভ হয়। সাসপেনশনের তালিকায় তৃণমূলের সাংসদ দোলা সেনও রয়েছেন। তাদের অধিবেশনের বাকি সময়ের জন্য সাসপেন্ড করা হয়েছে। তালিকায় রয়েছেন কংগ্রেসের রাজীব সাতভ, রিপুন বরা-সহ তিন সাংসদ। আম আদমি পার্টির এক জন এবং সিপিএমের কে কে রাগেশ-সহ দুই সাংসদকেও সাসপেন্ড করা হয়েছে। পাশাপাশিই, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিংহের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটিও খারিজ হয়ে গিয়েছে। তৃণমূল ওই সিদ্ধান্তকে ‘গণতান্ত্রিক অধিকার খর্ব করা’ বলে বর্ণনা করেছে।

ডেরেক-দোলার সঙ্গে এ দিন বেঙ্কাইয়ার বাদানুবাদও হয়েছে। সাসপেন্ড সাংসদদের বিরুদ্ধে ডেপুটি চেয়ারম্যানকে শারীরিক ভাবে নিগ্রহের অভিযোগ করেন বেঙ্কাইয়া। তিনি বলেন, ‘এই ঘটনায় আমি গভীর ভাবে মর্মাহত।’ ধ্বনিভোটে জোড়া কৃষি বিল পাশ এবং আট সাংসদের সাসপেন্ডের ঘটনার জেরে বিরোধীরা প্রেসিডেন্ট রামনাথ কোভিন্দের কাছে যেতে পারেন বলে এদিন জানা গিয়েছে।

শাস্তির প্রেক্ষিতে তৃণমূলের রাজ্যসভার মুখ্য সচেতক সুখেন্দুশেখর রায় বলেন, ‘রাজ্যসভা পরিচালনার ১২৫ নম্বর ধারায় স্পষ্ট বলা রয়েছে, কোনও সদস্য কোনও বিল নিয়ে আপত্তি তুললে সেটিকে সিলেক্ট কমিটিতে পাঠাতে হবে। যদি না আগেই সংশ্লিষ্ট বিলটি সিলেক্ট কমিটিতে পাঠানো হয়ে থাকে। রোববার রাজ্যসভায় যা হয়েছে, তা এই ধারার স্পষ্ট লঙ্ঘন। ভোট না নিয়ে ধ্বনিভোটে বিলটি পাশ করিয়ে সেটিকে আইনে পরিণত করা হয়েছে। গণতন্ত্রের ধারক সংসদে যা হয়েছে, তা গোটা দেশের নিন্দার যোগ্য। রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান শাসকদলের মর্জি মতো কাজ করেছেন। তিনি কোনও আইনেরই তোয়াক্কা করেননি। তার আচরণ নজিরবিহীন এবং বেআইনি। যে ভাবে আট সাংসদকে সাসপেন্ড করা হয়েছে, তা হল ভবিষ্যতে তাদের কণ্ঠরোধ করার প্রয়াস। এই যদি আমাদের দেশের সংসদীয় গণতান্ত্রিক পরিস্থিতি হয়, তা হলে এই দেশ নিশ্চিত ভাবে সংখ্যাধিক্যতার শিকার হতে চলেছে।’

তৃণমূলের লোকসভার সাংসদ সৌগত রায় বলেন, ‘আমি যদিও রাজ্যসভার সাংসদ নই, কিন্তু যে ভাবে এই সিদ্ধান্ত নেয়া হল, তা সাংসদদের গণতান্ত্রিক অধিকার খর্ব করার সামিল। এটি একটি অগণতান্ত্রিক সিদ্ধান্ত। ভোট না করে যে ভাবে স্রেফ ধ্বনি ভোটে রাজ্যসভায় কৃষি বিল পাশ করানো হয়েছে, ওই সাংসদরা তারই প্রতিবাদ করেছিলেন।’

কৃষি বিল নিয়ে সংসদে নরেন্দ্র মোদি সরকারকে প্রথম থেকেই চেপে ধরেছিল বিরোধীপক্ষ। সেই প্রতিবাদই চূড়ান্ত রূপ পায় রোববার রাজ্যসভায় বিলটি পাশ করানো সময়। বিরোধীরা হই হই করে সভার ওয়েলে নেমে প্রতিবাদ করতে থাকেন। তখন সভা পরিচালনা করছিলেন ডেপুটি চেয়ারম্যান। অভিযোগ, প্রতিবাদ করার সময়েই তৃণমূল সাংসদ ডেরেক ডেপুটি চেয়ারম্যানের কাছে গিয়ে কিছু নথিপত্র ছেঁড়ার চেষ্টা করতে থাকেন। প্রত্যক্ষদর্শীদের অনেকের মতে, সেটি বিলেরই প্রতিলিপি। আবার অনেকে বলছেন, সেটি রাজ্যসভার রুলবুক।

সভায় ধ্বস্তাধস্তির সময় ডেরেককে চিৎকার করে বলতে শোনা যায়, ‘এ হতে পারে না!’ গোলমালের পর ডেরেক বলেছিলেন, ‘সরকার সংসদীয় গণতন্ত্রকে হত্যা করেছে। সংসদের যাবতীয় আইন ভেঙেছে। তারা কি আশা করে এর পরেও বিরোধীরা সেটা বসে বসে দেখবে!’ বস্তুত, ওই প্রতিবাদের সময় রাজ্যসভায় বিরোধীদের মধ্যে একটা কক্ষ-ঐক্য এবং সমন্বয়ও চোখে পড়েছে। দেখা গিয়েছে, তৃণমূলের সঙ্গেই সুর মিলিয়ে প্রতিবাদ করেছে কংগ্রেস, আম আদমি পার্টি এবং সিপিএম। যার প্রেক্ষিতে সোমবার সাসপেন্ড করা হয়েছে তৃণমূলের ডেরেক, দোলাকে। তাদের সঙ্গেই তালিকায় আছেন কংগ্রেসের রাজীব শতাভ, রিপুন বরা এবং সৈয়দ নাসির হুসেন। সাসপেন্ড হয়েছেন সিপিএমের কে কে রাগেশ, এলাম আরাম করিম এবং আম আদমি পার্টির সঞ্জয় সিংহও। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন