ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২১ ফেব্রুয়ারির পরিবর্তে বিজেপির নতুন মাতৃভাষা দিবস চালুর অপচেষ্টা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ৬:৩৩ পিএম | আপডেট : ৬:৩৪ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০২০

২১ ফেব্রুয়ারির পরিবর্তে বিজেপির নতুন মাতৃভাষা দিবস চালুর আপচেষ্টার প্রতিবাদে সরব কোলকাতার বাঙালি বুদ্ধিজীবিরা। বিজেপি গত ২০ সেপ্টেম্বর ‘মাতৃভাষা দিবস’ হিসেবে পালন করেছে। বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতি দিলীপ ঘোষ গত কয়েকদিন ধরেই ফেসবুক ও সোশ্যাল মিডিয়াতে জোরালো প্রচার চালান, এখন মাতৃভাষা দিবস পালন করা উচিত ২০ সেপ্টেম্বর। -বিবিসি
দিলীপ ঘোষ বলছেন, রাজ্যে উর্দুর আগ্রাসনের প্রতিবাদে এই দিনেই পুলিশের গুলিতে প্রাণ দিয়েছিলেন দাড়িভিটের বিজেপি সমর্থক দুই যুবক, তাপস বর্মন ও রাজেশ সরকার। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পূর্ব পাকিস্তানে বায়ান্নর ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে জাতিসংঘ যে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে, বাংলাদেশ তথা বাকি বিশ্বের সঙ্গে পশ্চিমবঙ্গও সেই দিনটিকেই মাতৃভাষা দিবস হিসেবে পালন করে থাকে। তবে উর্দু বা আরবির প্রভাবে পশ্চিমবঙ্গে বাংলা ভাষা বিপন্ন বলে বিজেপি যে যুক্তি দিচ্ছে, রাজ্যের সাহিত্যিক বা ভাষাবিদরা অনেকেই তার সঙ্গে একমত নন।

লেখক জয়া মিত্র মনে করেন, অন্য কোনও ভাষাকে আক্রমণ করে কখনওই কোনও মাতৃভাষা দিবস উদযাপন করা যায় না। এটি বিজেপির একটা ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়। শীর্ষেন্দু মুখোপাধ্যায় বলেন, বিজেপি যেভাবে ইতিহাস বদলে দেয়ার খেলায় নেমেছে, এটাও সেরকমই একটা চেষ্টা। ভাষা দিবস চালুর ব্যাপারটাও সেরকমই। তারা এমন ঘৃণ্য ষড়যন্ত্রের বিরুদ্ধে সবাইকে প্রতিবাদের আহবান জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন