শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাধারণ পরিষদের অধিবেশনে করোনা মোকাবেলায় ঐক্যের ডাক প্রধানমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ৩:৩৩ পিএম

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশন শুরু হয়েছে এবং করোনা মোকাবেলায় ঐক্যবদ্ধ হওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর ৪টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি কোভিড-১৯ নিয়ন্ত্রণে বিশ্ববাসীর সম্মিলিত প্রচেষ্টার আবশ্যকতা, ভ্যাকসিনের প্রাপ্যতা নিশ্চিতকরণ এবং জনগণের সুরক্ষা নিশ্চিতে গৃহীত কার্যক্রম নিয়ে কথা বলেন। -বাসস

শেখ হাসিনা বলেন, ভূ-রাজনৈতিক বিরোধের মাধ্যমে করোনা মোকাবিলা করতে গিয়ে জাতিসংঘের প্রচেষ্টাকে দুর্বল করবেন না। ঐক্যবদ্ধ প্রয়াসেই সাফল্য আসে। এ বছর জাতিসংঘের ৭৫ বছর পূর্তি। এই অধিবেশন বিশ্ব প্রেক্ষাপটে বহুপাক্ষিকতাবাদের প্রাসঙ্গিকতাকে সামনে নিয়ে আসবে। বিশ্ব নেতৃবৃন্দ আগামী বছরগুলোতে কেমন জাতিসংঘ দেখতে চান সে বিষয়ে তাদের পরিকল্পনা তুলে ধরবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ বিতর্ক এবং উচ্চ পর্যায়ের অধিবেশন ছাড়াও আরো পাঁচটি পার্শ্ব-অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেবেন এবং বক্তৃতা দেবেন। ২৩ শে সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী নতুন প্রজন্মের জন্য নিরাপদ-প্রযুক্তি ভিত্তিক বিশ্ব গড়ার উপায় বিষয়ে আলোচনা করতে ‘ডিজিটাল সহযোগিতা সম্পর্কিত উচ্চ পর্যায়ের সংলাপ: ভবিষ্যত প্রজন্মের জন্য আজকের করণীয়’ শীর্ষক বৈঠকে যোগ দেবেন। ২৪ শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিভিএফ সভাপতি হিসাবে জাতিসংঘ মহাসচিব আয়োজিত ‘জলবায়ু কর্মসূচির ওপর উচ্চ পর্যায়ের গোলটেবিল’ শীর্ষক একটি সভায় যোগ দেবেন। এতে বাংলাদেশের প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বৈশ্বিক অংশীদারিত্ব বৃদ্ধি, বৈশি^ক উষ্ণায়ণকে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নিয়স্ত্রিত রাখা, জলবায়ু ভালনারেবল দেশগুলোকে প্রতিশ্রুত তহবিল সরবরাহ এবং জলবায়ু শরণার্থীদের পুনর্বাসনের মতো বিষয়গুলো তুলে ধরবেন।
২৯ শে সেপ্টেম্বর শেখ হাসিনা ‘কোভিড-১৯-এর যুগে এবং এর পরে ‘উন্নয়নের জন্য অর্থায়ন (এফএফডি) বিষয়ক একটি উচ্চ পর্যায়ের ইভেন্ট’ শীর্ষক এক বৈঠকে যোগ দেবেন, যেখানে তিনি মহামারীর অর্থনৈতিক প্রভাব কাটাতে বাংলাদেশ সরকার গৃহীত বিভিন্ন উদ্যোগের বর্ণনা দেবেন। পাশাপাশি অভিবাসী কর্মীদের সমস্যা এবং কোভিড-১৯ দ্বারা রেমিট্যান্স হ্রাসের বিষয় উত্থাপন করবেন। ৩০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জীববৈচিত্র শীর্ষসম্মেলনে অংশ নেবেন এবং ১ অক্টোবর তিনি নারী বিষয়ে চতুর্থ বিশ্ব সম্মেলন এবং এডপশন অব দ্য বেইজিং ডিক্লেয়ারেশন এন্ড প্ল্যাটফর্ম ফর একশন (বেইজিং+২৫)-এর ২৫তম বার্ষিকী উপলক্ষে উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দেবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন