ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আয়োডিন দ্রবণে ১৫ সেকেন্ডেই মরবে করোনা, দাবি গবেষণায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ৫:১০ পিএম

গোটা বিশ্বকে কাঁপিয়ে দেয়া করোনাভাইরাসকে আয়োডিন দ্রবণের মাধ্যমে মাত্র ১৫ সেকেন্ডে সম্পূর্ণ নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। সম্প্রতি করা এক গবেষণা থেকে এমন দাবি করেছেন বিজ্ঞানীরা। গবেষণার বিস্তারিত প্রকাশিত হয়েছে জ্যামা ওটোলারিঙ্গোলজি-হেড এবং নেক সার্জারি নামের এক প্রভাবশালী মেডিক্যাল জার্নালে।

গোটা দুনিয়া স্থবির করে দিয়েছে করোনাভাইরাস। কবে এর ভ্যাকসিন বাজারে আসবে সে বিষয়ে কেউ জোর দিয়ে কিছু বলতে পারছেন না। এই সংকটময় মুহূর্তে মার্কিন এক গবেষণায় দাবি করা হয়েছে, একেবারেই সহজলভ্য আয়োডিন সলিউশন মারতে পারে করোনাভাইরাসকে। সদ্য প্রকাশিত এই গবেষণা রিপোর্টে দৃঢ়তার সঙ্গে দাবি করা হয়, আয়োডিন সলিউশনই হল করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করায় অত্যন্ত কার্যকরী একটি উপায়। করোনাভাইরাস নিয়ে ইউনিভার্সিটি অফ কানেক্টিকাট স্কুল অফ মেডিসিনের এক গবেষণায় এই দাবি করা হয়েছে। গবেষকদের দাবি অনুযায়ী, করোনাভাইরাস সম্পূর্ণ ভাবে নির্মূলে সাহায্য করতে পারে আয়োডিনের দ্রবণ। প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এটা গুরুত্বপূর্ণ অগ্রগতি বলে ধরে নেওয়া যাচ্ছে। করোনায় নাজেহাল ভারতের মতো দেশ এই দ্রবণ ব্যবহার করে ইতিবাচক ফল পেতে পারে।

গবেষণার সময় তিনটি ভিন্ন মাত্রার আয়োডিন সলিউশন বা দ্রবণে কোভিড-১৯ ভাইরাস রাখা হয়েছিল। আয়োডিনের ০.৫ শতাংশ, ১.২৫ শতাংশ ও ২.৫ শতাংশ দ্রবণ তৈরি করেছিলেন গবেষকরা। বিজ্ঞানীরা লক্ষ করেন তিনটি দ্রবণেই নোভেল করোনাভাইরাস সম্পূর্ণ ভাবে নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। তিনটি দ্রবণের ক্ষেত্রেই ভাইরাস নিষ্ক্রিয় হতে সময় লেগেছে মাত্র ১৫ সেকেন্ড। বিজ্ঞানীদের দাবি, চিকিৎ‌সার শুরুতেই এই দ্রবণের ব্যবহারে ভাইরাস নিষ্ক্রিয় হতে থাকবে। সংক্রমণের ঝুঁকিও কমবে।

গবেষণায় তারা আরও দেখেছেন সার্স ও মার্স-এর সংক্রমণ ঠেকাতেও আয়োডিনের দ্রবণ অত্যন্ত কার্যকরী। পাশাপাশি ইথানল বা ইথাইল অ্যালকোহলের দ্রবণ নিয়েও এই পরীক্ষা করেছিলেন বিজ্ঞানীরা। তবে, তা দিয়ে কোনও ইতিবাচক ফল তারা পাননি। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Msh habib ২২ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪১ পিএম says : 0
Alhamdulillah. I believe it.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন