ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিষাক্ত পানি খেয়ে বতসোয়ানায় ৩ মাসে মারা গেলো ৩০০ হাতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ৭:০১ পিএম

বতসোয়ানায় বিষাক্ত পানি খেয়ে ৩ মাসে মারা গেলো ৩০০ হাতি। সোমবার দেশটির বন কর্মকর্তারা জানান, পানিভর্তি গর্তে বিষ প্রস্তুতকারী সায়নো ব্যবকটেরিয়া থাকায় এই ঘটনা ঘটে। তবে এই ব্যাখ্যা মানতে নারাজ পরিবেশবাদীরা। -সিএনএন

মে থেকে জুলাই মাসের মধ্যে হাতি গণমৃত্যুর এই ঘটনা ঘটে।তবে হাতিগুলো কেনো মারা গেলো তা এতোদিন রহস্যই ছিলো। এরপরই লাশগুলোর ময়নাতদন্ত শুরু হয়। সেই সঙ্গে বন এলাকার মাটি ও পানিরও পরীক্ষা করা হয়। নিয়মিতই পানিতে সায়নেব্যাকটেরিয়া পাওয়া যায়। তবে এর সবগুলো বিষ তৈরি করে না। বিজ্ঞানীদের শঙ্কা জলবায়ু পরিবর্তনের কারণে এই ব্যাকটেরিয়াগলোর বিষ উৎপাদন সক্ষমতা বেড়ে গেছে। কারণ পানির উষ্ণতা বাড়লে এসব ব্যকটেরিয়া বিস্তারে সুবিধা হয়।

বতসোয়ানায় আফ্রিকার যে কোনও দেশের চেয়ে বেশি আফ্রিকান হাতি আছে। এর সংখ্যা ১১ লাখ ৩০ হাজারের বেশি। তবে ২০১৪ সালে চালু হওয়া একটি হাতি শিকার নিষেধাজ্ঞা গতবছর বাতিল করে দেশটি। কিছু বণ্যপ্রাণী সংরক্ষক মনে করছেন, চোরা শিকারিরাই এই হাতিগুলোকে মেরে ফেলেছে। তবে দেশটি বণ্যপ্রাণী ও জাতীয় উদ্যান বিভাগের পরিচালক সিরিল টাওলো বলেছেন, সরকার এসব হাতির মৃত্যুর পেছনে মানুষের কোনও হাত পায়নি। তিনি এটিকে প্রাকৃতিক ঘটনা বলেই দায়ি করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন