ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সম্পাদকীয়

প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়ন করতে হবে

| প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

আসছে শীতে দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যে এখন থেকেই সতর্কতামূলক যথাযথ পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন তিনি। মূলত গত বছরের শীতে এই ভাইরাসের প্রাদুভার্ব শুরু হয়েছিল এবং উত্তর গোলার্ধের শীতপ্রধান দেশগুলোতে মারাত্মক আকার ধারণ করেছিল। ১০ মাসের করোনা সংক্রমণে ইতোমধ্যে বিশ্বব্যাপী প্রায় দশ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এখনো করোনার বিস্তার চলছে। ইউরোপের দেশগুলোতে সংক্রমণ ও মৃত্যুর হার এবং তীব্রতা গত কয়েক মাসে কমলেও, নতুন করে আবার বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যে কোনো কোনো দেশে করোনার দ্বিতীয় দফা সংক্রমণ শুরু হয়েছে। আমাদের দেশে মহামারীর সেকেন্ড ওয়েভ বা দ্বিতীয় ঢেউয়ের যে আশঙ্কা রোগত্বত্ত¡ বিশেষজ্ঞরা করছেন, তা আসছে শীতে ঘটতে পারে। কোথাও কোথাও এরই মধ্যে নতুন সংক্রমনের তীব্রতার আভাস পাওয়া যাচ্ছে। করোনার কারণে দু’তিন মাস লকডাউন অবস্থা কাটিয়ে জনজীবনে কিছুটা স্বাভাবিক অবস্থা ফিরে আসলেও এখনো দেশের স্কুল-কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলেনি। হাসপাতাল ও স্বাস্থ্যসেবাখাতও পুরোপুরি স্বাভাবিক অবস্থায় ফিরে আসেনি। এহেন বাস্তবতায় আসন্ন শীতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা সব শ্রেণীর মানুষের জন্য নতুন উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এই দ্বিতীয় ঢেউয়ের তীব্রতা কোথায় গিয়ে দাঁড়াবে তা আগাম ধারণা করা যাচ্ছে না। সর্বোচ্চ মাত্রা ও আশঙ্কাকে সামনে রেখেই এ নিয়ে যথাযথ প্রস্তুতি ও পদক্ষেপ এখন থেকে নেয়াই হবে যুক্তিযুক্ত। প্রধানমন্ত্রী আগাম সতর্কতা ও প্রস্তুতির কথা বিবেচনায় নিয়েই নির্দেশনা দিয়েছেন।

করোনার সফল কোনো চিকিৎসা পদ্ধতি এখনো আবিষ্কৃত হয়নি। চীনের ওহানে এবং ইউরোপ-আমেরিকায় সংক্রমণ শুরুর পর থেকেই একটি সফল ভ্যাকসিন তৈরীর প্রয়াস চালিয়ে যাচ্ছেন বিশ্বের নানা প্রান্তের গবেষকরা। চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র, অক্সফোর্ডসহ বেশ কয়েকটি ভ্যাকসিনের ট্রায়াল চলমান আছে এবং আগামী ডিসেম্বর নাগাদ এর কোনো কোনোটা বাজারে নিয়ে আসার প্রস্তুতির কথা শোনা গেলেও, বাস্তবে এসব ভ্যাকসিনের কার্যকারিতার মাত্রা বা সাফল্য কতটুকু হবে, তা এখনো অনিশ্চিত। এক বা একাধিক সফল ভ্যাকসিন বাজারে এলেও আমাদের দেশের সাধারণ মানুষের জন্য তা সহজলভ্য হতে আরো সময় লাগতে পারে। বিষয়টি মাথায় রেখেই করোনার সংক্রমণ ঠেকাতে বাড়তি সর্তকতা এবং প্রস্তুতিই হচ্ছে একমাত্র ব্যবস্থা। গত কয়েক মাসে দেশে করোনা আতঙ্ক কমে যাওয়ায় ঘরে থাকা, হাত ধোঁয়া, মাস্ক পরা, গণপরিবহন ও জনসমাগম পরিহার করার মত সতর্কতাগুলো এখন বেশিরভাগ মানুষই মানছেন না। করোনা সংক্রমণের সেকেন্ড ওয়েভ শুরুর আগে এসব বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্যবিধি মানতে কার্যকর পদক্ষেপ নেয়া বাঞ্চনীয়।

করোনার শুরুতে দেশের স্বাস্থ্যখাতে যথাযথ প্রস্তুতির অভাব ও বিশৃঙ্খলা বড় সংকটের কারণ হয়ে দাঁড়িয়েছিল। তবে এসব নিয়ে সরকার এখন কঠোর অবস্থানে। কাউকে ছাড় না দেয়া এবং দুর্নীতিমুক্ত স্বাস্থ্যখাত গড়ে তুলতে প্রতিশ্রæতিবদ্ধ। প্রধানমন্ত্রী শীতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কার কথা ব্যক্ত করার পাশাপাশি উপযুক্ত প্রস্তুতি গ্রহণের কথা বলেছেন। প্রধানমন্ত্রীর এ নির্দেশ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে কার্যকরভাবে পালন করতে হবে। সাধারণ মানুষকে এ বিষয়ে সচেতন করতে দেশের সব মসজিদের ইমাম ও মুসল্লিদের ভূমিকা পালনেরও তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী। বলা বাহুল্য, শীতে এমনিতেই মানুষের মধ্যে সর্দি-কাঁশির প্রবণতা দেখা দেয়। করোনার এই সময়ে কার মধ্যে এ সংক্রমণ রয়েছে তা চিহ্নিত করা দুরুহ হয়ে পড়ছে। ফলে দ্বিতীয় ওয়েভ সৃষ্টির আগেই জনসচেতনতা বৃদ্ধিতে এ ব্যাপারে ব্যাপক প্রচার-প্রচারণা চালাতে হবে। মসজিদগুলো এ প্রচারণার ক্ষেত্রে উত্তম স্থান হিসেবে বিবেচিত। মানুষকে সতর্ককরণের ক্ষেত্রে এখান থেকে প্রচারণা শুরু করা যেতে পারে। এছাড়া সামাজিক দূরত্ব মানা, স্বাস্থ্যবিধি মেনে চলা, হাত ধোঁয়া ও মাস্ক পরার মাধ্যমে সংক্রমণ প্রতিরোধের পন্থাগুলোর যথাযথ অনুসরণ করতে হবে। আবারো লক-ডাউন বা সাধারণ ছুটি ঘোষণা করা হলে দেশের অর্থনীতি ও জনজীবনে যে বিরূপ প্রভাব সৃষ্টি হবে তা পুরণ করা সম্ভব হবে না। নতুন সংক্রমণ রোধে বাড়তি সতর্কতা এবং সব ধরনের প্রস্তুতি এখন থেকেই শুরু করতে হবে। সরকার ইতিমধ্যে করোনা পরীক্ষায় এন্টিজেন টেস্টের অনুমতি দিয়েছে। এতে দ্রæত করোনা পরীক্ষা সম্ভব হবে। শীতের আগে করোনা টেস্টের হার এবং চিকিৎসা ব্যবস্থা কিভাবে আরো সহজলভ্য করা যায়, এ ব্যাপারে উপযুক্ত পদক্ষেপ নিতে হবে। করোনা ভ্যাকসিন প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার সরকারকে কার্যকর কূটনৈতিক উদ্যোগ গ্রহণ করতে হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন