বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাট-বাজার ইজারা ক্ষতি পোষাতে নতুন উদ্যোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে দেশের ১৭ জেলায় হাট-বাজার ইজারাদারদের ক্ষতি পোষানোর নতুন উদ্যোগ নিয়েছে সরকার। স¤প্রতি স্থানীয় সরকার বিভাগ থেকে ইজারাদারদের কাছ থেকে পাওয়া আবেদনগুলো নীতিমালা অনুযায়ী বিবেচনা করে পরবর্তী ব্যবস্থা নেয়ার জন্য সকল জেলার ডিসিদের নির্দেশনা দেয়া হয়েছে। খুলনা, রাজবায়ী, শেরপুর, নাটোর, দিনাজপুর, নওগাঁ, হবিগঞ্জ, ময়মনসিংহ, বরিশাল, যশোর, রংপুর, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, চট্টগ্রাম, মাগুরা, কুমিল্লা ও জামালপুরের জেলা প্রশাসককে এই নির্দেশনা দেয়া হয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলে বাংলা ১৪২৬ সনে ইজারা দেয়া হাট-বাজার গুলোতে কোভিড-১৯ পরিস্থিতির কারণে ক্রয়-বিক্রয় বন্ধ থাকায় ইজারামূল্য মওকুফ, সমন্বয়, স্থগিত, ক্ষতিপূরণ প্রদান, মেয়াদ বৃদ্ধি/আর্থিক সহায়তা প্রদান সংক্রান্ত প্রাপ্ত আবেদন/বিবেচ্যপত্রের বিষয়ে সরেজমিন যাচাই করে সরকারি হাট-বাজার গুলোর ব্যবস্থাপনা পদ্ধতি এবং তা থেকে প্রাপ্ত আয় বন্টন সম্পর্কিত নীতিমালা অনুযায়ী পরবর্তী প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয় চিঠিতে।

চলতি বছরের মার্চ মাসের শুরুতে দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী প্রথম ধরা পড়ে। পরিস্থিতি ক্রম অবনতির দিকে যেতে থাকলে গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় ছুটি বাড়তে থাকে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী গত ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ছিল। পরে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খুলে দেয়া হয়, চালু করা হয় গণপরিবহন। পরে এই ব্যবস্থা তিন দফায় ৩১ আগস্ট পর্যন্ত বর্ধিত করা হয়। পরে সংক্রমণ পরিস্থিতিতে বিধি-নিষেধ পালনের জন্য আগের মতো সময় বেধে দেয়া হয়নি। বর্তমানে অনেকটাই স্বাভাবিক হয়ে উঠেছে জীবনযাত্রা। তবে আগামী নভেম্বর ও ডিসেম্বর থেকে আবারো পরিস্থিতি খারাপ হবে এমন খবর গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Rezaul Karim prodhan ২৯ জানুয়ারি, ২০২১, ১২:৫২ এএম says : 0
যথাযথ সম্মান প্রদর্শন করে জানাচ্ছি যে স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা কার্যকর করে নাই জেলা প্রশাসক মহোদ। আমরা ইজারাদাররা করোনা,অতিবন্যা ও শীতের কারনে মারাত্মকভাবে আর্থিক ক্ষতির মুখে পড়েছি। সরকারের কাছে এই ক্রান্তিলগ্নে আমাদের জন্য হাট বাজারের ইজারা সময় বৃদ্ধি বা আর্থিক প্রণোদনা চাই। দয়া করে আমার আবেদন খানা সরকারের কর্মকর্তা মহোদয়ের নেক দৃষ্টির জন্য তুলে ধরবেন,ধন্যবা।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন