শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাইব্রিড করলা চাষে ব্যস্ত কৃষক

অধিক ফলনের আশা

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার এবার অধিক ফলন ও লাভের আশায় হাইব্রিড করলা চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।
জানা যায়, বেশি ফলন হয়ে থাকে হাইব্রিড করলার। সে জন্য এবার হাইব্রিড করলা নিয়ে বেশি ব্যস্ত সময় পার করছে কৃষকেরা। এই হাইব্রিড করলা আরেকটা বড় কারণ হলো জমি থেকে বন্যার পানি চলে যাওয়ার সাথে সাথে সেই জমি কোন রকম আবাদ করে সে খানে বীজ রোপন করা যায়। কোন রকম এই হাইব্রিড করলা বীজ নষ্ট হওয়ার সম্ভাবনা খুব কম। হাইব্রিড করলা ক্ষেত অধিক পরিচর্যা করছেন সেখানকার কৃষকেরা। সবুজে ঘিরা হাইব্রিড করোল ক্ষেত বাতাসের সাথে দোল খাচ্ছে।
কৃষক বাবুল শেখ বলেন, হাইব্রিড করলা ক্ষেতটা মধ্যে কোন রকম ঘাস বা আগাছা থাকলে হাইব্রিড করলার গাছগুলো বড় হতে পারবে না সে জন্য ক্ষেত সব সময় পরিস্কার করে রাখতে হবে সময় মত সার ওষুধ দিতে হবে।
জমির মালিক সবদুল বলেন, বন্যার কারনে অনেক দেরি হয়ে গেছে জমি আবাদ করতে। জমিটা অনেক উঁচু জমি থেকে বন্যার পানি চলে যাওয়ার কিছু দিন পরেই আমি ১ বিঘা ২ কাঠা জমিতে হাইব্রিড করলা আবাদ করেছি অধিক ফলন ও অধিক লাভের আশায়। এই জাতের হাইব্রিড করলা চাষে খরচ কম লাভ বেশি। এ বছরে হাইব্রিড করলার বাম্পার ফলন হবে বলে আশাবাদী। গোয়ালন্দ উপজেলা কৃষি অফিসার মো. রকিবুল ইসলাম জানান, এ বছরে কেবল মাত্র শুরু ১৫ হেক্টর জমিতে সকল প্রকার সবজি চাষ হয়েছে। পর্যায়ক্রমে আরো অনেক সবজি চাষ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন