শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নোবেল পুরস্কার অনুষ্ঠান এবার অনলাইনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১০:২৬ এএম

ঐতিহ্যগতভাবে নোবেল পুরস্কার দেওয়ার অনুষ্ঠান সুইডেনের রাজধানী স্টোকহোমে হয়ে থাকলেও এবার করোনার কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। তবে সরাসরি অনুষ্ঠান আয়োজন না করা হলেও অনলাইনে অনুষ্ঠান পরিচালনা করা হবে বলে জানিয়েছে আয়োজক কমিটি। অনলাইনের মাধ্যমে বিজয়ীরা নিজ নিজ দেশ থেকে অংশ গ্রহণ করবেন।

সাধারণত প্রতিবছর ডিসেম্বর মাসে নোবেল পুরস্কার বিজয়ীদের সুইডেনের রাজধানী স্টোকহোমে পুরস্কার গ্রহণের জন্যে আমন্ত্রণ জানানো হয়। অনাম্বর অনুষ্ঠানের মাধ্যমে সুইডেনের রাজা বিজয়ীদের মাঝে মেডেল ও ডিপ্লোমা তুলে দেন। তবে করোনা মহামারির অবস্থা বিবেচনা করে মেডেল এবং ডিপ্লোমা বিজয়ীদের নিজ নিজ দেশে পাঠানো হবে, যা নোবেল প্রাইজের শুরুর পর থেকে এবারই প্রথম। প্রয়োজনে প্রাইজ দেয়ার ক্ষেত্রে বিজয়ীদের নিজ নিজ দেশের হাইকমিশনের সহায়তা নেয়া হবে বলেও আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের কারণে এর আগে ১৯৪৪ সালে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান স্থগিত করা হয়েছিল, যা পরবর্তীতে ১৯৪৫ সালে অনুষ্ঠানের মাধ্যমে প্রদান করা হয়।
উল্লেখ্য, এ বছরের চিকিৎসা বিজ্ঞান, পদার্থ, রসায়ন, সাহিত্য, অর্থনীতি এবং শান্তিতে নোবেল প্রাইজ অক্টোবরের ৫-১২ তারিখের মধ্যে ঘোষণা করা হবে বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন