শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৪ অক্টোবর খুলে যাচ্ছে কা’বা শরীফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১১:০১ এএম

দীর্ঘ ৬ মাসের বেশি সময় পর অবশেষে ওমরাহ পালনের জন্য সউদী আরবের পবিত্র কাবার দরজা উন্মুক্ত হতে যাচ্ছে। প্রাণঘাতী করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে মহান আল্লাহর পাকের ঘর তথা কাবা শরীফ বন্ধ থাকায় এ বছর ওমরাহ পালন নিয়ে অনেকটাই হতাশায় ছিলেন সারা বিশ্বের মুসলমানরা। তাদের জন্য এটা আনন্দের খবর যে চলতি বছরেই তারা আবার পবিত্র ওমরাহ পালন করতে পারবেন।

সউদী আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ৪ অক্টোবর থেকে মুসল্লিদের জন্য কাবা খুলে দেওয়া হচ্ছে। ফলে মুসল্লিরা আবারও ওমরাহ পালন করতে পারবেন।

তবে প্রথমেই হয়তো সউদীর বাইরের নাগরিকদের ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে না। প্রথম ধাপে শুধুমাত্র সউদীর নাগরিক ও বাসিন্দারা ওমরাহ পালনের অনুমতি পাবেন বলে জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে সউদী প্রেস এজেন্সি জানিয়েছে, আগামী ৪ অক্টোবর থেকে প্রতিদিন সউদীর ৬ হাজার নাগরিক ও বাসিন্দারা ওমরাহ পালনের অনুমতি পাবেন।

তবে সউদীর বাইরের বিদেশি পর্যটকরা আগামী ১ নভেম্বর থেকে কাবা ঘরে প্রবেশের অনুমতি পাবেন। মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১ নভেম্বর থেকে প্রতিদিন ২০ হাজার হজযাত্রীকে ওমরাহ পালনের সুযোগ দেওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন