ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

৪ অক্টোবর থেকে শুরু হচ্ছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৯ পিএম

দুই সপ্তাহব্যাপী ধাপে ধাপে সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন আগামী ৪ অক্টোবর শুরু হবে। আজ বুধবার জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের লাইন ডিরেক্টর ডা. এস এসএম মুস্তাফিজুর রহমান এ তথ্য জানান। তিনি জানান, সারা দেশে দুই কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি জানান, প্রথম সপ্তাহের ৪ঠা অক্টোবর থেকে শুরু হবে। তবে প্রতি সপ্তাহে যে সকল কেন্দ্রে ইপিআর টিকার কার্যক্রম থাকবে, সে সকল কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বন্ধ থাকবে। সেই হিসাবে প্রতি সপ্তাহে চার দিন করে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলবে।

জানা যায়, ভিটামিন ‘এ’ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, এটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরের পরিবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন করে থাকে। উল্লেখ্য ক্যম্পেইনটি আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত হওয়ার কথা ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
MD Shaharul Islam Shahin ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১:৩৪ পিএম says : 0
Congratulations
Total Reply(0)
Md.mustafijure rahman ২৫ সেপ্টেম্বর, ২০২০, ১:০৯ এএম says : 0
My baby's 6+month so I need it very much
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন