বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জার্মানির হাসপাতাল থেকে বিষমুক্ত হয়ে ফিরলেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা নাভালনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৩:৪২ পিএম

জার্মানির হাসপাতাল থেকে বিষমুক্ত হয়ে ফিরলেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনি।বার্লিনের চ্যারিটি হাসপাতাল বলেছে, ২৪ দিন ইনটেনসিভ কেয়ারে থাকার পর অ্যালেক্সি নাভালনির শারীরিক পরিস্থিতির উন্নতি হওয়ায় তাকে চিকিৎসা ছাড়পত্র দেয়া হয়েছে। ইনস্টাগ্রামে এক ছবি পোস্ট করে নাভালনি জানিয়েছেন, ডাক্তাররা তাকে পূর্ণ সুস্থতার আশ্বাস দিয়েছেন। এর আগে জার্মানি, ফ্রান্স ও সুইডেনের ল্যাবে নাভালনির শরীরের নমুনা পরীক্ষা করে দেখা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক নাভালনির শরীরে নভিচক নাভ এজেন্ট প্রয়োগ করা হয়েছে। -বিবিসি

গত ২০ আগস্ট সাইবেরিয়ার মিনস্কে নির্বাচনী প্রচারণার পর মস্কোর উদ্দেশ্যে বিমানের ওঠার পর হুট করেই অসুস্থ হয়ে পড়েন নাভালনি। জরুরি বিমান অবতরণ করে মিনস্কের হাসপাতালে প্রাথমিক চিকিৎসা সেবা দেয়ার পর তাকে বার্লিনের হাসপাতালে উন্নতি চিকিৎসার জন্য আনা হয়।

নাভালনির মিত্র ও সহযোগিরা বলছেন, তাকে প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে বিষ প্রয়োগ করা হয়েছে। তবে ক্রেমলিন এই ঘটনায় যে কোনো ধরণের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছে। যদিও পুতিনের ওপর দীর্ঘদিন ধরেই সমালোচক ও বিরোধীদের ওপর সোভিয়েত যুগের বিষ প্রয়োগ করে হত্যার অভিযোগ রয়েছে। গত মঙ্গলবার রাশিয়ার সুপ্রিমকোর্ট এক রায়ে নাভালনির রাজনৈতিক দল ‘রাশিয়া অব দ্য ফিউচার পলিটিক্যাল পার্টি’ বিলুপ্ত করেছে। আদালত বলেছে, দেশটির বিচার মন্ত্রণালয়ের অনুরোধ পর্যালোচনা করে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। একবছর আগে নাভালনির দলকে নিবন্ধন দিতে অস্বীকৃতি জানায় দেশটির বিচার মন্ত্রণালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন