শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৮ এএম

স্থবির মুম্বাই
করোনাভাইরাসে যখন নাকাল মুম্বাইবাসী তখন আরেক বিপর্যয় নেমে আসে তাদের জীবনে। প্রবল বৃষ্টিতে স্থবির হয়ে পড়েছে ভারতের মুম্বাই। শহরের বিভিন্ন জায়গায় যেমন পানি জমেছে, তেমনি পানি উঠেছে রেললাইনের ওপরেও। তুমুল বৃষ্টিতে পানির নিচে রাস্তা, বাতিল একাধিক ট্রেন, বাস ও রেল পরিষেবা ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে। আবহাওয়া অফিস আগেই জানানো হয়েছিল যে বুধবার মুম্বাইতে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বহু জায়গায় মানুষ আটকে গেছে। এনডিটিভি।

আগ্রাসনের শামিল
ইরানের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার তীব্র প্রতিবাদ জানিয়েছে ফিলিস্তিনের হামাস ও ইসলামি জিহাদ আন্দোলন। ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের প্রভাবশালী নেতা ইসমাইল রেজোয়ান বলেছেন, ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আগ্রাসনের শামিল। ইরান ও তার প্রতিরোধ ফ্রন্টকে দুর্বল করে ডিল অব দ্য সেঞ্চুরি নামের ষড়যন্ত্র বাস্তবায়ন করতেই এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে তিনি জানান। রয়টার্স।

পুতিনের প্রস্তাব
জাতিসংঘ কর্মীদের জন্য বিনামূল্যে রাশিয়ার উদ্ভাবিত স্পুটনিক-ভি ভ্যাকসিন সরবরাহের প্রস্তাব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। সাধারণ পরিষদের ভার্চুয়াল অধিবেশনে তিনি বলেছেন, ‘আমরা অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে প্রস্তুত এবং সব দেশের প্রতি সহযোগিতা অব্যাহত রাখতে চাই। এর মধ্যে রাশিয়ার ভ্যাকসিনও রয়েছে।’ রাশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, ‘রাশিয়া জাতিসংঘকে প্রয়োজনীয় সব সহায়তা প্রদানের জন্য প্রস্তুত। বিশেষ করে জাতিসংঘ ও তার অফিসের কর্মীদের জন্য আমাদের ভ্যাকসিন বিনা মূল্যে সরবরাহ করার প্রস্তাব দিচ্ছি।’ নিউ ইয়র্ক পোস্ট।


অস্ত্র গুদামে
লেবাননের প্রভাবশালী শিয়া মতাদর্শিক গোষ্ঠী হিজবুল্লাহর একটি অস্ত্র গুদামে বিস্ফোরণ ঘটেছে। মঙ্গলবার রাজধানী বৈরুত থেকে ৫০ কিলোমিটার দক্ষিণের আইন কানা গ্রামে এই বিস্ফোরণ ঘটে। দেশজুড়ে আতঙ্ক তৈরি করা এই বিস্ফোরণের জন্য যান্ত্রিক ত্রæটিকে দায়ী করেছে হিজবুল্লাহ। গোষ্ঠীটি জানিয়েছে, বিস্ফোরণের পর আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে গেলেও এতে কেউ হতাহত হয়নি। প্রায় সাত সপ্তাহ আগে লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে একটি রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণে প্রায় দুইশ’ মানুষের প্রাণহানি হয়। আল-জাজিরা।


অভিযুক্ত কি না
মাদকবিরোধী অভিযান পরিচালনার সময় গুলিতে এক কৃষ্ণাঙ্গ নারী নিহতের ঘটনায় পুলিশ সদস্যদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হবে কি না, সে বিষয়ে অ্যাটর্নি জেনারেলের সিদ্ধান্তের অপেক্ষায় কেনটাকির লুইভিলের বাসিন্দারা। ২৬ বছর বয়সী ব্রেওনা টেইলরের মৃত্যুকে কেন্দ্র করে শহরটিতে টানা কয়েক মাস ধরেই তুমুল প্রতিবাদ-বিক্ষোভ চলছে; ঘটনার সঙ্গে সম্পৃক্ত পুলিশ সদস্যদের বিচারের দাবিতে কৃষ্ণাঙ্গ প্রতিবাদকারীদের একটি গোষ্ঠী লুইভিলে সশস্ত্র বিক্ষোভও দেখিয়েছে। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন