শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সালাউদ্দিনকে ইনফান্তিনো-সালমানের শুভেচ্ছা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৮:৪৮ পিএম

জিয়ান্নি ইনফান্তিনো, সালমান বিন ইব্রাহিম আল খলিফা। প্রথমজন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা’র আর পরেরজন এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সভাপতি। দু’জনই বুধবার জন্মদিনের শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ও সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) তিনবারের নির্বাচিত সভাপতি কাজী মো. সালাউদ্দিনকে। এদিন ৬৬তম জন্মদিন ছিল লাল-সবুজ ফুটবলের জীবন্ত কিংবদন্তী, সাবেক তারকা ফুটবলার কাজী সালাউদ্দিনের। ১৯৫৪ সালের ২৩ সেপ্টেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেছিলেন তিনি।

বাংলাদেশের প্রথম পেশাদার ফুটবলার কাজী সালাউদ্দিন। ঢাকা লিগে ১৯৬৯ সালে ওয়ারি ক্লাবের হয়ে ক্যারিয়ার শুরু করা দেশের সবচেয়ে স্টাইলিস্ট এই ফুটবলার ১৯৭৫-৭৬ মৌসুমে হংকংয়ের এএফসি ক্যারোলিন হিলের হয়ে ১৬ ম্যাচ খেলেছিলেন। বাংলাদেশ জাতীয় দলে খেলেছেন ১৯৭৩ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা ফুটবল দলের হয়ে ভারতের বিভিন্ন শহরে প্রীতি ম্যাচ খেলে মুক্তিযোদ্ধাদের জন্য তহবিল জমা করেছিলেন কাজী সালাউদ্দিন। খেলোয়াড় হিসেবে ঢাকা আবাহনীর পক্ষে ১৯৮৪ সালে ক্যারিয়ার শেষ করার পর ১৯৮৫ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত বিভিন্ন সময় আবাহনী, জাতীয় দল ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের ম্যানেজার ও কোচের দায়িত্ব পালন করেন। সাংগঠনিক জীবনে ২০০৩ সালে প্রথমবার বাফুফের সহ-সভাপতির দায়িত্ব পেলেও পরে অবশ্য পদত্যাগ করেছিলেন। ২০০৮ সালে বাফুফের সভাপতি নির্বাচিত হয়ে এখন পর্যন্ত দায়িত্বপালন করছেন। বাফুফের আসন্ন নির্বাচনে চতুর্থবার সভাপতি পদে লড়ছেন সালাউদ্দিন।

নিজের ৬৬তম জন্মদিনে দেশ ও বিদেশ থেকে অসংখ্যা শুভেচ্ছা পাচ্ছেন দেশের ফুটবলের জীবন্ত কিংবদন্তী। সামাজিক যোগাযোগমাধ্যমে শুভকামনার বন্যা বইয়ে দিচ্ছেন সালাউদ্দিন ভক্ত-সমর্থকরা। বাদ যাননি ফিফা এবং এএফসির সভাপতিও।

এক শুভেচ্ছাবার্তায় ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো লিখেছেন, ‘আজকের বিশেষ এই দিনে আপনার জীবন খুশিতে ভরে উঠুক। আমরা যেন আগামীতেও সুন্দর এই খেলার উন্নয়নে একসঙ্গে কাজ করতে পারি। একই সঙ্গে বাংলাদেশের ফুটবল উন্নয়নে আপনার প্রচেষ্টা ও অবদানের জন্য ধন্যবাদ জানাতে চাই।’

এএফসি সভাপতি সালমান বিন ইব্রাহিম আল খলিফা তার শুভেচ্ছাবার্তায় বলেছেন,‘আজকে আপনার জন্মদিন। এই দিনে আমি আপনাকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। আশাকারি, আগামী দিনগুলো আপনার জন্য সুস্বাস্থ্য, আনন্দ আর সাফল্য নিয়ে আসুক এবং আপনার একতা ও নিষ্ঠার মাধ্যমে এশিয়ার ফুটবলে একটা শক্ত ও উজ্জ্বল অবস্থান গড়ে উঠুক।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন