ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাতিসংঘে কাশ্মীর প্রসঙ্গে ফের বক্তব্য দিলেন এরদোগান

স্বাগত জানালো পাকিস্তান, ভারতের প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৬ এএম

মুসলমানদের অধিকার রক্ষার দাবিতে সবসময়ই সরব হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান। এবার ভারত অধিকৃত কাশ্মীরে প্রসঙ্গে জাতিসংঘের ৭৫তম অধিবেশনেও কথা বললেন তিনি। তার এই বক্তব্যকে স্বাগত জানিয়েছে পাকিস্তান। এদিকে, তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ সভায় রেকর্ড করা ভাষণে এরদোগা বলেন, ‘দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে গেলে কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল সমস্যা আরও জটিল হয়ে উঠেছে। এটি এখনো জ্বলন্ত সমস্যা। জাতিসংঘের প্রস্তাব ও কাশ্মীরের লোকেদের প্রত্যাশা মেনে এই সমস্যার সমাধান করা দরকার।’ পাশপাশি, ইসরাইলের নোংরা হাত জেরুজালেরমের পবিত্রতা ও গোপনীয়তা ধ্বংস করছে বলেও মন্তব্য করে এরদোগান বলেন, ‘তিনটি ধর্মের পবিত্র স্থানে ক্রমেই ইসরাইল হিংসাত্মক হয়ে ওঠছে। গত অর্ধশতাব্দী ধরে ফিলিস্তিনের জনতা ইসরাইলেরর জবরদখলের বিরুদ্ধে প্রতিবাদ-প্রতিরোধ চালিয়ে আসছে।’ এরদোগানের এমন কঠোর সমালোচনার মুখে অধিবেশন ছাড়তে বাধ্য হন ইসরাইলের একজন প্রতিনিধি।
এদিকে, জাতিসংঘে কাশ্মীরি জনগণের অধিকার নিয়ে কথা বলায় এরদোগানের বক্তব্যকে স্বাগত জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি টুইটে বলেন, ‘জাতিসংঘের সাধারণ পরিষদে কাশ্মীরের মানুষের অধিকার নিয়ে প্রেসিডেন্ট এরদোগানের ভাষণকে গভীরভাবে স্বাগত জানাই। তুরস্কের নিরবিচ্ছিন্ন সমর্থন কাশ্মীরিদের অধিকার ও সংগ্রামের শক্তির উৎস।’ অন্যদিকে, এরদোগানের বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত। জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি বলেছেন, ‘অন্য দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান জানানো শিখতে হবে তুরস্ককে। তাদের নীতিতেও তার প্রতিফলন দরকার।’ তিরুমূর্তি টুইট করে বলেন, ‘ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর নিয়ে তুরস্কের প্রেসিডেন্টের মন্তব্য আমাদের চোখে পড়েছে। এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ছাড়া আর কিছুই নয়। ভারত তা কখনোই বরদাস্ত করবে না।’ প্রসঙ্গত, অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় গত এক বছর ধরে পাকিস্তান ও চীনের পাশাপাশি তুরস্কও নানা আন্তর্জাতিক মঞ্চে ভারতের সমালোচনা করে আসছে। সূত্র : এএনআই, দ্য হিন্দু, ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন