বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

যানবাহনের ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৬ এএম

ফিটনেস এবং লাইসেন্স মেয়াদোত্তীর্ণ গাড়ি সড়কে চলাচল করছে কি-না তা পর্যবেক্ষণের জন্য সারাদেশে যানবাহন ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ২ মাসের মধ্যে বিআরটিএ কর্তৃপক্ষকে এই নির্দেশ বাস্তবায়ন করতে নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল বুধবার বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। তিনি সাংবাদিকদের জানান, বাংলাদেশের সড়কে প্রায় ৪০ লাখ গাড়ি চলাচল করে। সড়কগুলোতে কী ধরনের গাড়ি চলছে তা পর্যবেক্ষণে বাংলাদেশে ফিটনেস টেস্টিং সেন্টারের সংখ্যা অপ্রতুল। এ বিষয়টি আদালতে উপস্থাপন করা হয়। শুনানি শেষে আদালত যানবাহনের ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর আদেশ দেন।

এর আগে সড়ক দুর্ঘটনা রোধে যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপে যথাযথ পদক্ষেপ নিতে ২০১৮ সালের ৯ জুলাই বিআরটিএ’র চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ দেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। কিন্তু সেই নোটিশের জবাব না পেয়ে ২০১৮ সালের ২৬ জুলাই তিনি একই বিষয়ে হাইকোর্টে রিট করেন। শুনানি নিয়ে ২০১৮ সালের ৩১ জুলাই সড়ক দুর্ঘটনা রোধে ফিটেনেসবিহীন যান চলাচল বন্ধে বিবাদীদের কেন নির্দেশ দেয়া হবে না এবং ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে গণপরিবহনের ফিটনেস নিশ্চয়তা ও নজরদারিতে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে নাÑ রুল জারি করা হয়। স্বরাষ্ট্রসচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন