ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিদেশিদের জন্য ওমরাহর সুযোগ নভেম্বর থেকে

সউদীদের জন্য খুলছে ৪ অক্টোবর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

পবিত্র ওমরাহ পালনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন এমন সব মুসলিমের জন্য সুখবর দিয়েছে সউদী আরব। আগামী ৪ অক্টোবর থেকে ধীরে ধীরে মুসলিমদের জন্য ওমরাহ পালনের সুযোগ উন্মুক্ত করবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার বলেছে, বিশ্বজুড়ে মুসলিমদের আকাক্সক্ষার প্রতি সম্মান জানিয়ে করোনাভাইরাস মহামারির কারণে স্থগিত ওমরাহ সাত মাস পর আবার চালু করা হচ্ছে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় সউদী সরকার গত মার্চ মাসে ওমরাহ পালন স্থগিত করে এবং পরবর্তীতে ছোট পরিসরে বার্ষিক হজ পালনের ব্যবস্থা নেয়। সউদী প্রেস এজেন্সি প্রকাশিত এক সরকারি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘প্রথম পর্যায়ে, ৪ অক্টোবর থেকে সউদী আরবের অভ্যন্তরের ৩০ শতাংশ তথা ৬ হাজার নাগরিক ও বাসিন্দা প্রতিদিন ওমরাহ করতে পারবেন।’ ১৮ অক্টোবর থেকে তা ৭৫ শতাংশ বা ১৫ হাজার মুসল্লিকে ওমরাহ ও ৪০ হাজার জনকে সালাত আদায়ের অনুমতি দেয়া হবে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ১ নভেম্বর থেকে বিদেশি যিয়ারতকারীদের অনুমতি দেয়া হবে এবং ওমরাহ পালনকারীদের সংখ্যা পূর্ণ ক্যাপাসিটিসহ দিনপ্রতি ২০ হাজারে উন্নীত করা হবে। এদিন থেকে হারাম শরীফে ৬০ হাজার মুসল্লি সালাত আদায়েও অংশ নিতে পারবেন। কোভিড-১৯ সংক্রমণের শঙ্কা উঠে গেলে চতুর্থ পর্যায়ে হারাম শরীফ স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

ই’তামারনা নামক একটি অ্যাপসের মাধ্যমে সকল ওমরাহযাত্রী ও যিয়ারতকারীকে নজরদারির আওতায় আনা হবে। হজ ও ওমরাহ মন্ত্রণালয় অ্যাপ্লিকেশনটি চালু করবে, যার লক্ষ্য স্বাস্থ্যমান প্রয়োগ করা এবং ওমরাহযাত্রীদের যাত্রা বুকিং সহজ করা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় পবিত্র স্থানগুলোতে উপস্থিত সকল লোককে প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলা, মাস্ক পরা, অন্যের কাছ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা এবং শারীরিক যোগাযোগ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। মন্ত্রণালয় বলেছে যে, সউদী আরব মহামারির হুমকি থেকে রক্ষা এবং দেশটির অভ্যন্তরে ও বাইরের উভয় হজ-ওমরাহযাত্রীদের নিরাপদ ও স্বাস্থ্যকর উপায়ে অনুষ্ঠান আয়োজনে সক্ষম হতে চায়।

সউদী আরব এ বছর স্মরণকালের ক্ষুদ্রতম পরিসরে হজ্জের আয়োজন করার পরে সিদ্ধান্তটি আসে। এ বছর জুলাইয়ের শেষের দিকে মাত্র ১ হাজার মুসলমানের অংশ গ্রহণে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়, যেখানে গত বছর অংশ নেয়া হজ পালনকারীর সংখ্যা ছিল ২৫ লাখ। সূত্র : আরব নিউজ ও এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Md Kayes ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:৪০ এএম says : 0
Alhamdulillah
Total Reply(0)
MD Mostafa Kamal ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১০:৩২ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
MD Mamun ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১০:৩২ এএম says : 0
আল্লাহ তুমি সবার মনে আসা পুরাণ করে দিও
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন