বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপানে করোনা চিকিৎসার আশা দেখিয়েছে অ্যাভিগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

স্বাস্থ্যসেবা সমাধান সরবরাহকারী গ্লোবাল রেসপন্স এইড (জিআরএ) এবং ডা. রেড্ডির ল্যাবরেটরিজ ঘোষণা করেছে যে, ফুজি ফিল্ম তোয়ামা কেমিক্যাল-এর সহযোগিতায় জাপানে পরিচালিত ফেজ ৩ ক্লিনিকাল গবেষণায় আশাব্যঞ্জক ফলাফল করেছে অ্যান্টি-ভাইরাল ড্রাগ অ্যাভিগান। এর ফলে ওষুধটির অনুমোদন পাবার পথ উন্মুক্ত হয়েছে।
আভিগানপ্রাপ্ত রোগীরা কন্ট্রোল গ্রুপের তুলনায় গড়ে ২.৮ দিন আগে কোভিডি-১৯ উপসর্গ থেকে সেরে উঠেছেন। বিশ্লেষণে দেখা গেছে, অ্যাভিগান গ্রহণ না করা রোগীদের তুলনায় অ্যাভিগান গ্রহণ করা রোগীদের সুস্থ হওয়ার পরিসংখ্যানগতভাবে উচ্চতর সম্ভাবনা ছিল।
এ গবেষণায় হাসপাতালে ভর্তি ১৫৬ জন রোগী অন্তর্ভুক্ত ছিলেন যাদের নিউমোনিয়াসহ কোভিড-১৯ আক্রান্ত এবং দুটি গ্রুপে বা ‘বাহুতে’ বিভক্ত ছিল। প্রথম বাহুর রোগীরা অ্যাভিগান পান। দ্বিতীয় বাহুর রোগীরা ড্রাগের মতো দেখতে প্লেসবো পেয়েছিলেন। অ্যাভিগানপ্রাপ্ত গ্রুপের রোগীদের একটি পরিসংখ্যানগতভাবে উল্লেখযোগ্য শতাংশের ভাইরাল লোডগুলির দ্রুত হ্রাস ঘটে।
নিউমোনিয়া এবং কোভিড-১৯ উপসর্গগুলি থেকে পুনরুদ্ধার পরিমাপ করার লক্ষ্যে গবেষণাটি পরিচালনা করা হয়। এটি রোগীদের তাপমাত্রা, অক্সিজেন স্যাচুরেশন এবং ফুসফুসের সিটি স্ক্যান ইমেজিং পর্যবেক্ষণ করে।
অ্যাভিগান ট্যাবলেট জাপানে ইনফ্লুয়েঞ্জা অ্যান্টি-ভাইরাল ড্রাগ হিসাবে ২০১৪ সালে উৎপাদন ও বিক্রয়ের জন্য অনুমোদিত হয়েছিল। সূত্র : পিআরনিউজওয়্যার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন