ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারের বিশেষ তহবিলের সুদহার কমাল কেন্দ্রীয় ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৯:১৬ পিএম

পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে বিশেষ তহবিল গঠনে অর্থ সংগ্রহের সুদহার কমানো হয়েছে। বাংলাদেশ ব্যাংক হতে রেপো সুবিধার মাধ্যমে এখন থেকে ৪ দশমিক ৭৫ শতাংশে অর্থ সংগ্রহ করতে পারবে ব্যাংকগুলো। এতদিন সুদহার ছিল ৫ শতাংশ। পাশাপাশি পুঁজিবাজারের ভালো কোম্পানির বন্ড ছাড়তে উৎসাহ দিতে এবং ব্যাংকগুলোর বন্ডে বিনিয়োগ বাড়াতে বিশেষ ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপার ভিশন থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে বিশেষ তহবিল গঠন এবং বিনিয়োগের নীতিমালা বিষয়ে নির্দেশনায় বলা হয়েছে, পুঁজিবাজারে বিশেষ তহবিল গঠনের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক হতে রেপো সুবিধার মাধ্যমে অর্থ সংগ্রহের ক্ষেত্রে সুদহার ৫ শতাংশের স্থলে ৪ দশমিক ৭৫ শতাংশ হবে।

তালিকাভুক্ত কর্পোরেট বন্ড/ডিবেঞ্চারে ব্যাংকগুলোর বিনিয়োগের ক্ষেত্রে ন্যূনতম সুদহার ১০ শতাংশ নির্ধারণ করা আছে। ভালো কোম্পানিগুলো বন্ড বাজারে আনলে কম সুদে বিনিয়োগ করতে পারবে ব্যাংকগুলো।

নির্দেশনায় বলা হয়েছে, ভেরিয়েবল রেট ন্যূনতম সুদের হার কুপন প্রদানের মাসের অব্যবহিত পূর্বে সমাপ্ত মাসে বিদ্যমান সর্বশেষ ইস্যুকৃত (১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ডের সুদহার + ১.০০ শতাংশ) এর কম নয়। বর্তমানে ট্রেজারি বন্ডের সুদহার ৬ দশমিক ৬৪ শতাংশ রয়েছে।

সম্পদভিত্তিক বন্ড বা ইসলামি বন্ড সুকুকে বিনিয়োগের সুদহার আগে নির্ধারিত ছিল না। এখন থেকে ফিক্সড রেট ন্যূনতম ৮ শতাংশ কুপন/মুনাফাবাহী হতে হবে। ভালো কোম্পানির সাড়ে ৭ থেকে ৮ শতাংশে সম্পদভিত্তিক বন্ড ইস্যু করতে পারবে।

ভেরিয়েবল রেট ন্যূনতম মুনাফা বা সুদের হার কুপন প্রদানের মাসের অব্যবহিত পূর্বে সমাপ্ত মাসে বিদ্যমান সর্বশেষ ইস্যুকৃত (১০ বছর মেয়াদি ট্রেজারী বন্ডের সুদহার + ০.৫০ শতাংশ) এর কম নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন