ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিয়ে করলেই আর্থিক পুরস্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

জাপান সরকার বিয়ে করলেই নবদম্পতির জন্য আর্থিক পুরস্কার ঘোষণা করেছে! পুরস্কারের অর্থও কিন্তু কম নয়। জাপানি মুদ্রায় ৬ লাখ ইয়েন। যা বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ ৮৩ হাজার টাকা।
প্রশ্ন হচ্ছে নবদম্পতিকে কেন জাপান সরকার আর্থিক পুরস্কার দিবে? আসলে জাপানের সাধারণ মানুষের অনেকেই আজীবন অবিবাহিত থাকেন। কেউ একা থাকেন। কেউ বা থাকেন সঙ্গীর সঙ্গে লিভ ইন রিলেশনশিপে। এই কারণে অনেকেই সন্তান ধারণ করতে চান না।
এর ফলে হু হু করে কমে গেছে দেশের জন্মহার। আর জন্মহার বাড়ানোর দিকেই এবার নজর দিয়েছে জাপান সরকার। এজন্য তারা চালু করেছে ‘ঘবষিুবিফং ধহফ ঘবি খরভব ঝঁঢ়ঢ়ড়ৎঃ চৎড়লবপঃ’ নামে একটি প্রকল্পের। সেখানেই দম্পতিদের এই আর্থিক সাহায্য করা হবে।
সম্প্রতি একটি স্থানীয় সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়েছে। আর্থিক পুরস্কারের জন্য শর্তও রয়েছে। জানা গেছে, আর্থিক সাহায্য পেতে হলে নবদম্পতি দু’জনেরই বয়স হতে হবে ৪০ বছরের কম। সেক্ষেত্রেই তারা জাপানি মুদ্রায় ৬ লাখ ইয়েন পুরস্কার হিসেবে পাবেন।
শুধু তাই নয়, দু’জনের মিলিত আয় হতে হবে ৫.৪ মিলিয়ন ইয়েন। এছাড়া এর আরও একটি ধাপ রয়েছে। নবদম্পতির দু’জনেরই বয়স ৩৫ বছর হলে এবং মিলিত আয় ৪.৮ মিলিয়ন হলে তারা পুরস্কার পাবেন ৩ লাখ ইয়েন।
প্রসঙ্গত, ২০১৫ সালের সমীক্ষা অনুযায়ী, জাপানে অবিবাহিত পুরুষদের ২৯.১ শতাংশের বয়স ২৫ থেকে ৩৪ বছর। এছাড়া ওই বয়সের মধ্যে অবিবাহিত মেয়েদের সংখ্যা ১৭.৮ শতাংশ। আর বিয়ে না করায় দেশে জন্মহারও কমেছে। যা কিনা বেশ উদ্বেগের। আর তাই সে দেশের সরকারের এই পদক্ষেপ। সূত্র : দ্য ওয়ার্ল্ড নিউজ/ নিউজ১৮।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন