ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

কোভিড বর্জ্যরে বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনা জরুরি

বিজ্ঞান জাদুঘরে সেমিনার

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৫ এএম

“কোভিড বর্জ্যরে ঝুঁকি থেকে বাঁচতে প্রয়োজন বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনা। হাজার হাজার টন কোভিড বর্জ্যরে গন্তব্য যেন নদী নালা না হয়, তা’ নিশ্চিত করতে নাগরিকদের কঠোরভাবে সচেতন হতে হবে। সরকারের পক্ষে একা সবকিছু করা সম্ভব নয়। এছাড়া পুন:ব্যবহারযোগ্য জৈব পদার্থের মাস্ক তৈরি ও ব্যবহারকে উৎসাহিত করতে হবে। এতে বর্জ্যরে চাপ কমবে। এ বিষয়ে প্রচুর গবেষণার প্রয়োজন আছে।” গতকাল রাজধানীর আগারগাঁওস্থ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘‘কোভিড বর্জ্যরে ঝুঁকি : বিজ্ঞান সম্মত ব্যবস্থাপনা’’ শীর্ষক এক সেমিনারে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী এ কথা বলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের উপপরিচালক ড. মো. মশিউর রহমান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক মো. ইমতিয়াজ হোসেনসহ বক্তারা বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনার আহবান জানান।

বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ৯ম বিশেষ বুনিয়াদি কোর্সের তথ্য প্রযুক্তি বিভাগের ২৭ জন সহকারী প্রোগ্রামার ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কর্মকর্তাসহ মোট ৫০ জন এতে অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে প্রশিক্ষণার্থীরা জাদুঘরের গ্যালারি, প্রদশর্নীবস্তু, মুভি বাস, প্রদশর্নী বিমান ও জাদুঘরের বিভিন্ন নান্দনিকস্থান পরিদর্শন করেন। প্রশিক্ষণার্থীরা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে মনোরম পরিবেশে মুগ্ধ হন। -

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন