মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিরাপদ নৌ-পথ নিশ্চিতে সমন্বিতভাবে কাজ করার আহবান প্রতিমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১১:২০ পিএম

নিরাপদ নৌ-পথ নিশ্চিত করতে নৌ-সংশ্লিষ্ট সবাইকে সমন্বিতভাবে কাজ করার আহবান জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর বিআইডবিøউটিএ ভবনে বিশ্ব নৌ-দিবস উপলক্ষে অনুষ্ঠিত সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রতিমন্ত্রী এ আহবান জানান। নৌ-পরিবহন অধিদফতর এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিøউটিএ) যৌথভাবে এই আলোচনা সভার আয়োজন করে। টেকসই নৌ-পরিবহন টেকসই বিশ্ব স্লোগানকে প্রতিপাদ্য করে এ বছর বিশ্ব নৌ-দিবস পালিত হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, নৌ-যান মালিক ও শ্রমিকদের পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধি, দক্ষ ও চৌকস নাবিক তৈরি করতে নৌ- শিক্ষার আধুনিকায়ন, নদী দূষণ ও দখল করা থেকে বিরত রাখা নিশ্চিত করতে হবে। নৌ-পথকে আরও জনপ্রিয়, আরামদায়ক ও সাশ্রয়ী করতে পারলে সড়ক ব্যবস্থার উত্তম বিকল্প হিসেবে নৌ-পথ বিশেষ গুরুত্ব পাবে। নৌ-পথে আইনের যথাযথ প্রয়োগ ও বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে নিয়ন্ত্রক সংস্থা হিসাবে নৌ-পরিবহন অধিদফতরকে কার্যকর ভূমিকা রাখতে হবে। খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দেশে উচ্চতর মেরিটাইম শিক্ষা নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। চট্টগ্রামের মেরিন একাডেমির পাশাপাশি সিলেট, বরিশাল, পাবনা ও রংপুর- এই ৪ অঞ্চলে আরও চারটি মেরিন একাডেমি কার্যক্রম শুরু করেছে, যার মাধ্যমে নৌখাতে আরও দক্ষ জনবল বৃদ্ধি পাবে।
তিনি বলেন, সমুদ্রবেষ্টিত হওয়ায় সুনীল অর্থনীতির (ব্লুইকোনমি) অপার সম্ভাবনা ও ভূ-রাজনৈতিক অবস্থান বিবেচনায় বাংলাদেশ পৃথিবীর বুকে একটি গুরুত্বপূর্ণ দেশ হিসেবে প্রতিষ্ঠিত। সুনীল অর্থনীতির পরিপূর্ণ বাস্তবায়নে আমাদেরকে কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে। অর্থনীতির সম্ভাবনাকে কাজে লাগাতে একটি সবল নীতিকাঠামো গঠন করা প্রয়োজন। এই কাজ সম্পাদনের জন্য স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞ সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করে পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হবে।
তিনি বলেন, সুনীল অর্থনীতির উন্নয়নে বিনিয়োগের বেশিরভাগই আসতে হবে বেসরকারি খাত থেকে। সুনীল অর্থনীতিতে বেসরকারি বিনিয়োগ বাড়ানোর জন্য যথোপযুক্ত প্রণোদনা ও নিয়ন্ত্রণমূলক নীতিমালা গ্রহণ করা হবে।
নৌ-পরিবহন অধিদফতরের মহাপরিচালক কমোডর এ জেড এম জালাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রফিকুল ইসলাম (বীর উত্তম)। এছাড়া নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী এবং বিআইডবিøউটির চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন