ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

খাদ্যে ভেজালবিরোধী অভিযান অব্যাহত রাখার সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১১:২১ পিএম

মরণব্যাধি ক্যান্সরসহ বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করতে সরকারের পদক্ষেপ সম্পর্কে জানতে চেয়েছে সংসদীয় কমিটি। একই সাথে খাদ্যে ভেজালবিরোধী অভিযান অব্যাহত রাখতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। এর আগে ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করতে সরকারের পদক্ষেপ সম্পর্কে মন্ত্রণালয়ের কাছে জানতে চান সংসদীয় কমিটি।
বৈঠকে জানানো হয়, মরণব্যাধি রোগ ক্যান্সারসহ বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করতে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কর্তৃক কেন্দ্রীয়, বিভাগ, জেলা ও উপজেলায় নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটি রয়েছে। এছাড়া খাদ্যের নিরাপদ সংক্রান্ত ১০টি বিধিমালা জারি করা হয়েছে। এসব বিধি জারির মাধ্যমে ভেজাল রোধে পরিদর্শন ও তদারকি জোরদার করা হয়েছে।
কমিটির বৈঠকে জানানো হয়, বিএসটিআইয়ের পরীক্ষায় ৭৩টি পণ্য নিম্নমানের হওয়ায় উক্ত ৭৩টি পণ্য জরুরি ভিত্তিতে উৎপাদন, প্রক্রিয়াকরণ,মজুত, পরিবহন, পরিবেশন, সরবরাহ, ক্রয়-বিক্রয় বন্ধ এবং বাজার হতে প্রত্যাহারের জন্য হাইকোর্ট বিভাগের নির্দেশনার আলোকে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কর্তৃক স্ব স্ব উৎপাদনকারী প্রতিষ্ঠান গুলোকে নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনা যথাযথ বাস্তবায়ন নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, সিভিল সার্জন ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। খাদ্যে ভেজাল ও দূষণকারীদের বিরুদ্ধে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ সহ বিদ্যমান অন্যান্য আইনে নিয়মিত মামলা করা হচ্ছে। বৈঠকে ৫ম বৈঠকের কার্যবিবরণী সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। বিগত ১ম বৈঠক থেকে ৪র্থ বৈঠক পর্যন্ত গৃহীত সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়।
কমিটির সভাপতি দীপংকর তালুকদারের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন,খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজি মো. সেলিম, মো. আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, মো. আব্দুল হাই, মো. আয়েন উদ্দিন ও বেগম আঞ্জুম সুলতানা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad Sirajullah, M.D. ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৬:২৭ এএম says : 0
Adulteration of food products and drugs must be treated by hanging in public on the stree t not in a dark jail place.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন