ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

খেলাধুলা

নেদারল্যান্ডসের নতুন কোচ ডি বোর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৫ এএম

নেদারল্যান্ডস জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন দেশটির সাবেক ফুটবলার ফ্রাঙ্ক ডি বোর। দেশের হয়ে ১১২টি ম্যাচ ও দুটি বিশ্বকাপ খেলা ৫০ বছর বয়সী সাবেক এই ডিফেন্ডারকে নিয়োগের বিষয়টি এক বিবৃতিতে জানায় ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন (কেএনভিবি)। চুক্তির মেয়াদ দুই বছর, ২০২২ বিশ্বকাপ পর্যন্ত।
গত মাসে বার্সেলোনার দায়িত্ব নেওয়া কোচ রোনাল্ড কোম্যানের স্থলাভিষিক্ত হলেন তিনি।
বার্সেলোনা, আয়াক্স ও আরও কয়েকটি ক্লাবে খেলা ডি বোর কোচ হিসেবে আয়াক্সের হয়ে ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত জেতেন রেকর্ড টানা চারটি ডাচ লিগ শিরোপা। তবে নেদারল্যান্ডসের বাইরে টানা তিন দলের ডাগআউটে অভিজ্ঞতা ভালো ছিল না তার। ২০১৬ সালে ইন্টার মিলানের কোচ হওয়ার ৮৫ দিনের মাথায় ছাঁটাই হন তিনি। পরের বছর ক্রিস্টাল প্যালেসে টিকেছিলেন মাত্র ১০ সপ্তাহ। সবশেষ তিনি কোচিং করিয়েছেন মেজর লিগ সকারের দল আটলান্টা ইউনাইটেডকে। দলটিকে শিরোপা সাফল্য এনে দেওয়া ডি বোর ১৮ মাসের মাথায় গত জুলাইয়ে চাকরি ছেড়ে দেন।
নতুন ঠিকানায় ডি বোরের প্রথম পরীক্ষা আগামী মাসের শুরুর দিকে। আগামী ৭ অক্টোবর মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচ এবং উয়েফা নেশন্স লিগে ১১ অক্টোবর বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে ও ১৪ অক্টোবর ইতালির বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস। ২০১৪ বিশ্বকাপের পর প্রথম বড় কোনো টুর্নামেন্ট হিসেবে আগামী বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলবে নেদারল্যান্ডস। ১৯৭৪, ১৯৭৮ ও ২০১০ বিশ্বকাপের ফাইনালিস্ট নেদারল্যান্ডস ২০১৬ ইউরো ও ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্ব পেরুতে ব্যর্থ হয়। কোম্যানের কোচিংয়ে সেই কঠিন সময় থেকে বের হওয়ার আভাস দিয়েছিল দলটি। ডি বোরের সামনে এখন কোম্যানের সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখার চ্যালেঞ্জ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন