ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সাউদিয়া ও বিমানের টিকিট পেতে প্রবাসীদের গলদঘর্ম

করোনার সনদ পেতে চরম ভোগান্তি ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অনেকেই অসুস্থ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

সউদী প্রবাসীদের ফিরতি টিকিট পেতে গলদঘর্ম। টিকিটের জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে কেউ কেউ অসুস্থ হয়ে পড়েছেন। সোনারগাঁও হোটেলে সাউদিয়া এয়ারলাইন্সের অফিস ও মতিঝিলস্থ বিমান অফিসের সামনে গতকাল শুক্রবার ভোর থেকে হাজার হাজার সউদী প্রবাসী কর্মী ফিরতি টিকিটের জন্য লাইনে দাঁড়িয়ে চরম ভোগান্তির শিকার হন। অনেক সউদী কফিল ছুটিতে আসা প্রবাসী কর্মীর ফিরতি টিকিটের টাকা তুলে নেয়ায় তিন দিন লাইনে দাঁড়িয়েও এসব কর্মীর ভাগ্যে টিকিট জুটেনি। চোখের পানি মুছতে মুছতে তারা বাড়ি ফিরে গেছে। ভোলার প্রবাসী জওহর লাল এ তথ্য জানান। জওহর লাল ইনকিলাবকে বলেন, আল্লাহ আমাকে দয়া করায় গতকাল ফিরতি টিকিট হাতে পেয়েছে।

আজ শনিবার সন্ধ্যায় সাউদিয়ার ফ্লাইট যোগে রিয়াদে যাওয়ার কথা। মহাখালীস্থ ডিএনসিসি মার্কেটে করোনাভাইরাস নমুনা পরীক্ষা দিয়েও অনেক প্রবাসীই ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও করোনার সনদ পাচ্ছে না। গতকাল রাত সাড়ে ১২টায় সাউদিয়ার ফ্লাইটে (এসভি-৮০২) মোহাম্মদ আরিফ ও তার বাবা মোহাম্মদ শহিদুল্লাহর সউদী যাওয়ার কথা। কিন্তু সন্ধ্যা পর্যন্ত তারা করোনার সনদ পাননি। ফলে চরম দুশ্চিন্তায় আছেন তারা। অথচ ফ্লাইট ছাড়ার তিন থেকে চার ঘণ্টা আগে তাদের বিমানবন্দরে যেতে হবে। কারণ কোভিড-১৯ পরীক্ষার সনদ না পেলে তারা সউদী আরবে যেতে পারবেন না। একই ফ্লাইটের ২৬০ জন প্রবাসী কর্মীও যথা সময়ে করোনার সনদ হাতে পায়নি।

প্রবাসীরা বলছেন, ৩০ সেপ্টেম্বরের মধ্যে না যেতে পারলে তাদের চাকরি থাকবে না, ভিসায়ও জটিলতা হবে। ফলে গত কয়েক দিন যাবত সাউদিয়া এয়ারলাইন্সের টিকিট বুকিং অফিসের সামনে প্রবাসীরা বিক্ষোভ করেন। সমস্যা সমাধানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে আটকে পড়া প্রবাসীদের কাজের অনুমতিপত্র বা ইকামার মেয়াদ আরও ২৪ দিন বাড়ানোর সিদ্ধান্ত নেয় সউদী সরকার। আগামীকাল রোববার ঢাকাস্থ সউদী দূতাবাস প্রবাসী কর্মীদের ভিসা ইস্যু শুরু করবে।

মহাখালীর ডিএনসিসি মার্কেটে করোনাভাইরাস নমুনা পরীক্ষা কেন্দ্রে দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, আজ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত সউদী এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট যারা হাতে পেয়েছেন, তারা সবাই করোনা পরীক্ষার জন্য আসছেন। শুক্রবার সকাল থেকেই প্রবাসী কর্মীদের প্রচুর ভিড়।
শুক্রবার রাতে যাদের ফ্লাইট তারা কতক্ষণ নাগাদ সনদ পাবেন? জানতে চাইলে কেন্দ্রের দায়িত্বে থাকা চিকিৎসক বলেন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি। রাতে সাড়ে ১২টায় ফ্লাইট। রাত ৮টার মধ্যে আমরা এখান থেকে সনদ দিতে পারব। প্রবাসীরা রাত ৯টা থেকে সাড়ে ৯টার মধ্যে বিমানবন্দরে গেলেই চলবে। তারপরেও যদি কেউ সনদ ছাড়া যান, বিমানবন্দরে আমাদের স্বাস্থ্যকেন্দ্র থেকে তারা যেন সনদ পেতে পারেন, আমরা সেই বিকল্প ব্যবস্থাও ভাবছি।
এদিকে, সাউদিয়া এয়ারলাইন্সের এক কর্মকর্তা জানান, গতকাল শুক্রবার রাত পর্যন্ত ৩৫০ জন যাত্রীকে ফিরতি টিকিট দেয়া হয়েছে। গতকাল মতিঝিলস্থ বিমান অফিসের সামনে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও শত শত যাত্রী ফিরতি টিকিট না পেয়ে খালি হাতে বাড়ি ফিরছে। দুপুরে টিকিটের দাবিতে অনেক প্রবাসীই বিক্ষোভ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন