মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সউদী প্রবাসীরা শিগগিরই ফিরতে পারবেন

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

সউদী আরব থেকে দেশে এসে ভিসা ও ফ্লাইট জটিলতায় আটকে পড়া প্রবাসীরা খুব শিগগিরই দেশটিতে ফিরতে পারবেন বলে আশ্বাস দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, ছুটিতে আসা সব সউদী প্রবাসী দেশটিতে ফিরতে পারবেন। ভিসা জটিলতার যে বিষয়টি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে তাদের মধ্যে, তা নিয়ে প্রকৃতপক্ষে কোনো শঙ্কা থাকার কথা নয়। খুব শিগগিরই তারা ফিরতে পারবেন। গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সুগন্ধা’র নবনির্মিত কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, যাদের ইকামা (কাজ করার অনুমতিপত্র) আছে, সেখানে (সউদী) চাকরি আছে কিন্তু দেশে এসেছিলেন, তারা সবাই ফিরে যেতে পারবেন। ভিসা নিয়ে কোনো জটিলতা হবে না। আমরা সউদী কর্তৃপক্ষের সঙ্গে কথা বলছি। কারও ভিসার মেয়াদ শেষ হলেও ইকামা থাকলে তাদের আবার ভিসা দেওয়া হবে।
সউদী প্রবাসীদের টিকিটের ভিড় নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিষয়টি দুঃখজনক। কিন্তু যারা আগে থেকে টোকেন নিয়েছিলেন, তারা তো আগেই যাবেন। পর্যায়ক্রমে সবাই যাবেন। দুশ্চিন্তার কোনো কারণ নেই।

এর আগে ফরেন সার্ভিস একাডেমির নতুন কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কে আবদুল মোমেন বলেন, বঙ্গবন্ধু দায়িত্ব গ্রহণের পর সবসময় শান্তি প্রতিষ্ঠার ওপর জোর দিয়েছেন। বাংলাদেশ এখন জাতিসংঘে শান্তি প্রতিষ্ঠার ‘ব্র্যান্ডিং’য়ে পরিণত হয়েছে। জাতিসংঘের ৫৯টি শান্তি মিশনের ৫৪টি তেই কাজ করছে বাংলাদেশ। আর এতে এক লাখ ৬৩ হাজার ১৮১ জন নারী ও পুরুষ শান্তিরক্ষী কর্মী কাজ করছেন। আজ আমরা আমাদের মন্ত্রণালয় ও বিদেশের মিশনের সেবার পরিধি আরও বাড়াচ্ছি। যারা বিদেশে অবস্থানরত, তাদের জন্য ২৪ ঘণ্টা হটলাইন চালু করেছি। এই ভবন স্বাধীন বাংলাদেশের প্রথম প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর দফতর হিসেবে কাজ করেছে। আজকের যে অর্জন, তার শুরুর অনেক কিছুর সাক্ষী এই সুগন্ধা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন