মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২৬৭ থেকে ৩৮ মিলিয়ন ডলারে নেমেছে ফিলিস্তিনকে দেয়া আরব দেশগুলোর সহায়তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ৫:৩২ পিএম

২৬৭ থেকে ৩৮ মিলিয়ন ডলারে নেমেছে ফিলিস্তিনকে দেয়া আরব দেশগুলোর সহায়তার পরিমান।বলা হচ্ছে, কোভিড মন্দার কারণে আরব দেশগুলো ফিলিস্তিনকে সহায়তা হ্রাস পেয়েছে। কিন্তু একই সময়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে এসব দেশে নতুন অর্থনৈতিক দিগন্তের উম্মোচন করছে বলে দাবি তাদের। -জেরুজালেম পোস্ট
কায়রোতে গত বৃহস্পতিবার জালানি সহযোগিতা চুক্তিতে প্রথমবারের মত মিসর, ইসরায়েল, গ্রিস, সাইপ্রাস, ইতালি, জর্ডান ও ফিলিস্তিন স্বাক্ষর করার পর ইসরায়েলের জালানি মন্ত্রী ইউভাল স্টেইনিৎজ বলেছেন ইসরায়েলের গ্যাস জর্ডান ও মিসরে রফতানি করেই আয় হবে বছরে ৩০ বিলিয়ন ডলার। ফিলিস্তিনি কর্মকর্তারা এটা পরিস্কার অনুধাবন করছেন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করায় তাদের প্রতি আরবদেশগুলোর সহায়তা আরো কমবে। গত মার্চ থেকে তারা আরব দেশগুলোতে থেকে কোনো সহায়তা পাননি। অন্যান্য দেশ থেকেও সহায়তা একই সময়ে কমেছে ৫০ শতাংশ। আর মোট সহায়তা কমেছে ৭০ শতাংশ।

২০১৯ সালে প্রথম সাত মাসে ফিলিস্তিন সহায়তা পেয়েছে ৫০০ মিলিয়ন ডলার। এবছর একই সময়ে তা নেমেছে ২৫৫ মিলিয়ন ডলারে। আরবদেশগুলোর গতবছর ২৬৭ মিলিয়ন ডলার দিলেও এবছর এপর্যন্ত দিয়েছে মাত্র ৩৮ মিলিয়ন ডলার। ফিলিস্তিনি অর্থমন্ত্রী রিয়াদ আল-মালিকি বলেন অধিকাংশ আরব দেশ ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের তরফ থেকে ফিলিস্তিনের ওপর অবরোধ আরোপের পর আরব সম্মেলনে যে ১’শ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার সিদ্ধান্ত হয় তা মানছেন না। কারণ, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আরব ধনীদেশগুলোকে এধরনের সহায়তা থেকে দূরে থাকতে বলেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন