বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শিশু অধিকার ও সুরক্ষা নিশ্চিতে কমিশন গঠন করা হবে-মেহের আফরোজ চুমকি

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, শিশু অধিকার ও সুরক্ষা নিশ্চিত করতে শিশু অধিকার কমিশন গঠন করা হবে। এ বিষয়ে নানা কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। গতকাল রাজধানীর জাতীয় শিশু একাডেমিতে আয়োজিত ‘মিসিং চাইল্ড এলার্টের (এমসিএ) জাতীয় স্টিয়ারিং কমিটির এক সভায় তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, শিশু অধিকার কমিশন গঠন করা হলে শিশুর নানা সমস্যা ও সংকট দূর হবে। শিশুর প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গির এখনো পরিবর্তন হয়নি। কোন কন্যাশিশু পাচার হয়ে তার পরিবারে ফিরে আসলে আক্রান্ত শিশুর পরিবার সমাজের কারণে তাকে গ্রহণ করতে অস্বীকৃতি জানায়। ফলে জাতির আগামী ভবিষ্যত সেই শিশু মানসিক নির্যাতন থেকে বেরিয়ে আসতে পারে না। শিশুর জন্য সকলকে একযোগে উদ্যোগি হয়ে কাজ করতে হবে। শিশু আইনেরও সংশোধন দরকার। শিশুদের নির্যাতন করে কোন পূর্ণবয়স্ক ব্যক্তি শিশুকে যৌন হয়রানি ও ধর্ষণের মতো জঘন্য অপরাধ করেও শুধুমাত্র আইনের ফাঁক দিয়ে শিশু আদালতের মাধ্যমে বিচারপ্রাপ্ত হয়ে লঘু শাস্তি পেয়ে বের হয়ে যাচ্ছে। তিনি বলেন, এ ধরনের জটিলতা থেকে মুক্ত হতে শিশু আইনের সংশোধনী জরুরি হয়ে পড়েছে। এ বিষয়ে সকলকে একযোগে কাজ করার আহবান জানান প্রতিমন্ত্রী।
সভায় সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব তাহমিনা বেগম এনডিসি, মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক শাহীন আহমেদ চৌধুরী, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন, ইনসিডিন বাংলাদেশের নির্বাহী পরিচালক একেএম মাসুদ আলী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মোহাম্মদ আমিনুল ইসলাম সহ সাইবেকের গভর্নিং বডি ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
প্রতিমন্ত্রী বলেন, নির্যাতনের শিকার নারী ও শিশু সহায়তার জন্য নারী ও শিশু নির্যাতন রোধে ন্যাশনাল হেল্পলাইন ১০৯২১ নম্বর টোল ফ্রী করা হয়েছে। যেকোন নির্যাতিত শিশু ও নারী এই নম্বররে যোগাযোগ করলে সহায়তা পেতে পারে। পাঠ্যবই এর পিছনেও এই নম্বরটি সংযোগ করা হয়েছ। ফলে অনেকে এই নম্বর থেকে সুফলভোগী হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন