ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অভ্যন্তরীণ

দিনমজুরদের সুদিন ফিরেছে

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

করোনার কঠিন সময় পার করে এখন দেশে সবকিছুই স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক নিয়মে চলছে। আর সেই গতিতে যুক্ত হচ্ছে দিনমজুর শ্রমিকরা। বিশেষ করে আবাসন ও ড্রেন, কালভার্ট, রাস্তা নির্মাণ কাজে জড়িত থেকে এসব দিনমজুররা জীবিকা নির্বাহ করতো। প্রায় চারমাস কর্মহীন থাকার পর কুমিল্লার শ্রমহাটে এসব দিনমজুরদের সুদিন ফিরেছে।
বর্তমানে কুমিল্লায় ভবন নির্মাণ ছাড়াও নগর, গ্রাম, গঞ্জে ড্রেন, রাস্তা-ঘাট, পুল, কালভার্টের উন্নয়ন কাজ চলছে। নগরীর কান্দিরপাড়ের শ্রমের হাটে কাজ করতে আসা দিনমজুরদের কদরও বেড়েছে। করোনার কঠিন সময়ের মলিন চেহারায় কাজ পাওয়ার আনন্দ ফুটে উঠেছে। সবমিলে গত এক দেড়মাসে কুমিল্লার শ্রমের হাটে দিনমজুরদের ভালোই চলছে দিনকাল।
কুমিল্লা নগরীর কান্দিরপাড়ে প্রতিদিন ভোরের সকালে জমে ওঠে দিনমজুরদের শ্রমবিক্রির হাট। রংপুর, কুড়িগ্রাম, বগুড়া, রাজশাহী, নওগাঁসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা-উপজেলা থেকে দিনমজুরদের বহর এসে নগরীর শাসনগাছা, ঢুলিপাড়া, মফিজাবাদ কলোনি ও টমছমব্রিজের আশপাশের এলাকায় ঘর ভাড়া নিয়ে কেউবা মেসে থাকে। প্রতিদিন খুব সকালে কোদাল ঝুড়ি ও নির্মাণ কাজের ছোটখাটো সরঞ্জাম নিয়ে জড়ো হয় নগরীর কান্দিরপাড়ের টাউনহল গেট ও পূবালী চত্তরের সামনে। অপেক্ষা করে কাজের জন্য গন্তব্যে যেতে।
কুড়িগ্রামের দিনমজুর আবু জাফর, যশোহরের মুসলিম আলী, বগুড়ার গিয়াস মোল্লা, কুমিল্লার মুরাদনগরের ছালাম, ব্রাক্ষণপাড়ার সিরাজুলসহ আরো অনেকের সাথে কথা হলে তারা জানান, করোনার কারণে মার্চ মাসের মাঝামাঝি থেকে জুলাই পর্যন্ত বেশ কষ্টে কেটেছে দিনকাল। গেলো মাস থেকে ভালই কাজ মিলছে। শহর গ্রাম সব জায়গাতে রাস্তা-ঘাট, পুল, বাড়ি-ঘর নির্মাণ কাজ শুরু হয়েছে। কাজের আকাল কেটে গেছে। এখন বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয় না। কাজ জুটে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন