ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিটলারকে সহায়তাকারী জার্মানির সাবেক রাজপরিবারের সদস্যরা নিজেদের হারানো সম্পত্তি ফেরত চান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১০:১১ পিএম

নিজেদের হারানো সম্পত্তি ফেরত চান হিটলারকে সহায়তাকারী জার্মানির সাবেক রাজপরিবারের সদস্যরা।দক্ষিণ জার্মানির এক পাহাড়ের শীর্ষদেশে থাকা হহের্নজোলের্ন দুর্গের চূড়াগুলো সূদুর অতীতের কথা মনে করিয়ে দেয়। এই দূর্গ জার্মানির শেষ রাজপরিবারের বংশধরদের আবাসস্থল। যদি আজও রাজতন্ত্র থাকতো এখানকার বাসিন্দারা হতো রাজকীয় মানসি। নেতৃত্ব দিতেন প্রিন্স অব প্রুশিয়া খেতাবধারী জর্জ ফ্রেডরিখ। -সিএনএন
কাইজার হতে না পারা প্রিন্স জর্জ ফ্রেডরিখ প্রায়শই এই দূর্গাভ্যন্তরে লাগানো নিজের বংশলতিকার দিকে তাকিয়ে থাকেন। তিনি গর্বের সঙ্গে বলেন, তার পরদাদা প্রথম বিশ্বযুদ্ধে প্রুশিয়াকে নেতৃত্ব দিয়েছেন। যা শুধু জার্মানি নয়, পোল্যান্ড, রাশিয়া ও ডেনমার্ক জুড়ে বিস্তৃত ছিলো। ইদানিং এর প্রিন্স আলোচনায় এসেছেন এক নোংরা আইনি লড়াইয়ের জন্য। তিনি দাবি করছেন, নাৎসিদের পতনের সময় তার বিশাল পারিবারিক সম্পদ আত্মসাত করেছে মিত্রশক্তি। এতে ছিলো প্রায় ১০ হাজারের বেশি প্রাচীন নিদর্শন। তিনি দাবি করছেন, এগুলো পুরোপুরিই জার্মান ইতিহাসের সবচেয়ে শক্তিশালী পরিবারের সম্পদ। বেশ কয়েক দশক আগেই মামলাটি হয়েছিলো।

সম্প্রতি তা আবারও আলোচনায় এসেছে। এই বিষয়ে প্রথম দেয় কোনও টিভি স্বাক্ষাৎকারে জর্জ ফ্রেডরিখ সিএনএনকে বলেছেন, এটাকে আমি নিজের দায়িত্ব বলে মনে করেছি। আমাদের পরিবারের অধিকার ঐতিহাসিকভাবেই রয়েছে। বিচারকরা কি বলেন, তাতেও কিছু এসে যায় না। তবে জার্মান আইন অনুযায়ী, অক্ষশক্তির কাছ থেকে জব্দ কোনও কিছুর মালিকানা কেউ দাবি করতে পারেনা। ২য় বিশ্বযুদ্ধের সময় এই পরিবার সরাসরি হিটলারকে সমর্থন দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন