শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এমডি পাচ্ছে তিন রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার
রাষ্ট্রায়ত্ত তিন বাণিজ্যিক ব্যাংক আগামী সপ্তাহের শুরুতেই এমডি পাচ্ছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সোনালী, অগ্রণী ও রূপালীÑএ তিন ব্যাংকের জন্য তিনজনকে ইতোমধ্যে চূড়ান্ত করা হয়েছে। যারা প্রত্যেকেই এর আগে তিনটি বিশেষায়িত ব্যাংকের এমডি হিসেবে দায়িত্ব পালন করেছেন। আজ প্রজ্ঞাপনের মাধ্যমে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হবে এসব অভিজ্ঞ ব্যাংকারকে। বাংলাদেশ ব্যাংকের ছাড়পত্র মিললে আগামী সপ্তাহের শুরুতেই ব্যাংকগুলোর বোর্ড তাদের তিন বছরের জন্য নিয়োগ দেবে।
সূত্রমতে, সোনালী ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ পাচ্ছেন ওবায়েদ উল্লাহ আল মাসুদ। এর আগে তিনি কর্মসংস্থান ব্যাংকের এমডি হিসেবে দায়িত্ব পালন করেছেন। অগ্রণী ব্যাংকের দায়িত্ব দেয়া হচ্ছে মোহম্মদ শামস্-উল ইসলামকে, যিনি আগে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডির দায়িত্ব পালন করেছেন। আর রূপালী ব্যাংকের এমডি করা হচ্ছে প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করা আতাউর রহমান প্রধানকে।
তিনটি ব্যাংকে এমডির পদ পূরণে তিনটি সার্চ কমিটি গঠন করা হয়। কমিটি ব্যাংকগুলোর এমডি পদে একাধিক ব্যক্তির নাম প্রস্তাব করে সংশ্লিষ্ট দফতরে পাঠায়। সেখান থেকে প্রতিটি ব্যাংকের জন্য একটি করে নাম চূড়ান্ত করা হয়েছে। এখন অর্থ মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত একটি চিঠি বাংলাদেশ ব্যাংকে পাঠানো হবে। তার পর সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পরিষদের কাছে অনাপত্তিপত্রের মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে। সংশ্লিষ্ট বোর্ড আইন অনুসারে এমডিদের মেয়াদ, ভাতা, সুযোগ-সুবিধা ও অন্যান্য বিষয় চূড়ান্ত করবেন।
এমডির পদ শূন্য হওয়ায় অনেক দিন ধরে ভারপ্রাপ্ত এমডি দিয়েই চলে আসছে সোনালী, রূপালী, ও অগ্রণী ব্যাংকের কার্যক্রম। চার বছর দায়িত্ব পালন শেষে গত ১৬ জুন বিদায় নেন সোনালী ব্যাংকের এমডি প্রদীপ কুমার দত্ত। এর পর থেকেই ব্যাংকটির ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করে আসছেন ডিএমডি আতাউর রহমান প্রধান। কয়েক দিনের মধ্যে তিনিও এমডি হিসেবে পদোন্নতি পেয়ে প্রবাসী কল্যাণ ব্যাংকে দায়িত্ব নেন। এর পর ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেয়া হয় ব্যাংকটির ডিএমডি দিদার মো. আবদুর রবকে। তার স্থলে এখন দায়িত্ব পালন করবেন ওবায়েদ উল্লাহ আল মাসুদ। অন্যদিকে অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আবদুল হামিদকে গত ২৯ জুন অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। তাকে অপসারণের পর এমডির দায়িত্ব দেয়া হয় ডিএমডি মিজানুর রহমান খানকে। দায়িত্ব পাওয়ার পর পরই তাকে দুর্নীতি দমন কমিশন গ্রেফতার করে। এর পর দায়িত্ব দেয়া হয় ব্যাংকটির ডিএমডি কাজী সানাউল হককে। তার স্থলে নতুন দায়িত্ব নিতে যাচ্ছেন মোহম্মদ শামস্-উল ইসলাম।
এদিকে গত ছয় বছর দায়িত্ব পালন শেষে ৬ জুলাই বিদায় নেন রূপালী ব্যাংকের এমডি এম ফরিদ উদ্দিন। তার দায়িত্ব শেষে ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব পেয়েছেন দেবাশীষ চক্রবর্তী। তার স্থলে নতুন দায়িত্ব নেবেন আতাউর রহমান প্রধান।
নতুন দায়িত্বের বিষয়ে মোহম্মদ শামস্-উল ইসলাম বলেন, নতুন দায়িত্ব পাওয়ার বিষয়ে আমার কাছে কোনো তথ্য নেই। আনুষ্ঠানিকভাবে চিঠি পেলেই কেবল মন্তব্য করা সম্ভব। তবে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কাজে যেকোনো দায়িত্ব পালনকালে সর্বোচ্চ সততা ও জবাবদিহিতার মধ্যে কাজ করতে তিনি প্রস্তুত রয়েছেন বলে উল্লেখ করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন