ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের করোনা টিকার জরুরি ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪৩ এএম

জরুরি ভিত্তিতে চীনের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন ব্যবহার করা যাবে বলে সম্মতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গতকাল শনিবার চীনের ন্যাশনাল হেলথ কমিশনের (এনএইচসি) কর্মকর্তা ঝেং ঝংওয়ে পরীক্ষামূলক করোনা ভ্যাকসিন ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মতির কথা জানিয়েছেন। খবর গ্লোবাল নিউজের। এনএইচসির এই কর্মকর্তা গত শুক্রবার বলেন, জুনের শেষে জরুরি প্রয়োজনে করোনা ভ্যাকসিন ব্যাবহারের পরীক্ষামূলক পরিকল্পনার অনুমোদন দেয় চীনের মন্ত্রিসভা। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার চীন সংশ্লিষ্ট প্রতিনিধিকে বিষয়টি জানানোর পর সম্প্রতি তাদের কাছ থেকে এ বিষয়ে সমর্থন মিলেছে।
শুক্রবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহকারী মহাপরিচালক মারি এনজেলা সিম জানান, স্বাস্থ্য বিষয়ক পণ্য জরুরি ব্যবহারের জন্য সব দেশের জাতীয় নিয়মাবলি ও আইন রয়েছে। চীনসহ অনেক দেশই এটি ব্যবহার করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জরুরি ব্যবহার্য পণ্যের তালিকা রয়েছে এবং চিকিৎসার জন্য কয়েকটি পণ্যের অনুমোদন দেয়া হয়েছে।
এক প্রতিবেদনে সিএনএন জানিয়েছে, সরকারের অনুমতি সাপেক্ষে জুলাই থেকে মানবদেহে করোনা ভ্যাকসিন প্রয়োগ করছে চীন। যদিও ভ্যাকসিনের সুরক্ষা ও কার্যকারিতা পুরোপুরি প্রমাণিত হয়নি।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বর্তমানে বিশ্বজুড়ে অন্তত ৩৮টি সম্ভাব্য করোনা ভ্যাকসিনের পরীক্ষা চলছে। এর মধ্যে চীনের রয়েছে ১১টি ভ্যাকসিন। সেগুলোর মধ্যে তিনটি তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে পৌঁছে গেছে।
চীনে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য যে ভ্যাকসিনের অনুমোদন দেয়া হয়েছে সেটি তৈরি করেছে চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ করপোরেশন বা সিনোফার্ম। আগামী বছরের শুরুতেই তাদের ভ্যাকসিন বাজারে আসবে বলে জানিয়েছে সংস্থাটি। সূত্র : সিএনএন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন