বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আট ঘণ্টায় ২ কোটি গ্রাহকের বার্ষিক হিসাব সম্পন্ন

মাইলফলকে সোনালী ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

বাংলাদেশের জন্য ‘সোনালী ইন্টালেক্ট’-এর তৈরি ‘ইন্টালেক্ট সিবিএস’ স্থানীয় উন্নয়ন ও সহায়তা কেন্দ্রের মাধ্যমে অত্যাধুনিক আর্থিক প্রযুক্তি সল্যুশন সরবরাহ করছে। যার সহায়তায় রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক উল্লেখযোগ্য এক মাইলফলক অর্জন করেছে। দুই কোটিরও বেশি গ্রাহকের ব্যাংকটি এ বছর মাত্র আট ঘণ্টার মধ্যে ‘ক্লোজিং ইয়ার এন্ড’ অর্থাৎ ব্যাংকের অর্থ বছরের হিসাব প্রক্রিয়া সম্পন্ন করেছে।

সংশ্লিষ্টদের পক্ষ থেকে জানানো হয়েছে, সোনালী ইন্টালেক্ট লিমিটেড সোনালী ব্যাংকের প্রথাগত ব্যাংকিং সেবাগুলোকে আলাদা আলাদা ভেন্ডরের মাধ্যমে প্রদানের পরিবর্তে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত ইন্টালেক্ট ‘কোর ব্যাংকিং’ প্ল্যাটফর্মে রূপান্তরিত করেছে। ফলে ব্যাংকটি জিরো ডাউনটাইম-এ অর্থাৎ নিরবচ্ছিন্নভাবে গ্রাহকদের আন্তর্জাতিক মানের ব্যাংকিং সেবা প্রদান করতে সক্ষম হচ্ছে। দুই কোটিরও বেশি গ্রাহকের হিসাব ও তথ্য সম্বলিত একটি ব্যাংকের ‘ক্লোজিং ইয়ার এন্ড’ প্রক্রিয়া মাত্র আট ঘণ্টার মধ্যে সম্পন্ন করা ব্যাংকিং ইতিহাসে এই প্রথম।

সোনালী ইন্টালেক্ট এই মুহূর্তে দুই কোটি আট লাখ ৯১ হাজার ৫৯৩ জন গ্রাহকের এক কোটি ৯২ লাখ ৭৩ হাজার ৬০৭টি অ্যাকাউন্ট পরিচালনা করছে। গত বছর এই হিসাব-নিকাশ সম্পন্ন হতে সময় লেগেছিল আট ঘণ্টা ১৭ মিনিট এবং ২০১৮ সালে সময় লেগেছিল ১১ ঘণ্টা ২৮ মিনিট।

ইন্টালেক্ট-এর কোর ব্যাংকিং সফটওয়্যার (সিবিএস) বাস্তবায়ন সোনালী ব্যাংকের ‘প্রাইমারি ব্যাংকার’ ভিশন অর্জনের একটি অন্যতম মাইলফলক। দ্রুততার সঙ্গে নতুন প্রোডাক্ট চালু করার ফলে ব্যাংকের গ্রাহক সংখ্যাও দ্রুত ও ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। এই প্রযুক্তি রূপান্তরের উদ্যোগ সোনালী ব্যাংককে দেশের বেসরকারি ব্যাংকগুলোর সমপর্যায়ে আসতে সহায়তার পাশাপাশি বিদ্যমান গ্রাহকদের আরও দক্ষতার সঙ্গে সেবা দিতেও সহায়তা করেছে।

২০১৪ সালে সোনালী ব্যাংক তাদের ১২০টি শাখাতে সিবিএস সিস্টেম যুক্ত করে। ২০১৭ সালে তাদের সর্বমোট ১২০৯ টি শাখাতেই সফলভাবে সোনালী ইন্টেলেক্ট-এর মাধ্যমে ‘ইন্টেলেক্ট সিবিএস’ সিস্টেম বাস্তবায়ন করা হয়। এরপর সোনালী ব্যাংক আরও ১৬টি শাখায় সিবিএস সিস্টেম যুক্ত করে।
দেশব্যাপী সোনালী ব্যাংকের এক হাজার ২২৫টি শাখা রয়েছে যেগুলোতে সেন্ট্রালাইজড অনলাইন, রিয়েল টাইম ব্যাংকিংসহ সিবিএস সিস্টেম পুরোদমে চালু আছে। ফলে গ্রাহকরা উন্নতমানের ব্যাংকিং সেবা পাচ্ছেন।
সোনালী ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান বলেন, ইন্টালেক্ট-এর সিবিএস সেবা বাস্তবায়নের ফলে প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি ও গ্রাহকসেবার মানোন্নয়ন, এই দুটি লক্ষ্যই অর্জন করা সহজ হয়েছে। আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্টালেক্ট-এর ঢাকায় সক্রিয় উপস্থিতি থাকার ফলে আমরা তাদের সহায়তায় গ্রাহকদের নিরবচ্ছিন্নভাবে সর্বাধুনিক ও বিশ্বমানের ডিজিটাল সেবা প্রদান করতে পারছি।

সোনালী ইন্টালেক্ট লিমিটেডের পরিচালক বানেশ প্রভু বলেন, বাংলাদেশের ব্যাংকিং খাত উল্লেখযোগ্য প্রযুক্তিগত পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। সোনালী ইন্টালেক্ট লিমিটেড বাংলাদেশ ও বিশ্বব্যাপী সেই পরিবর্তনের সঙ্গে তাল মেলাতে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানের ব্যাংকিং সল্যুশন সরবরাহ করছে। ব্যাংকারদের দ্বারা বিশেষভাবে ডিজাইনকৃত ইন্টালেক্ট সিবিএস একটি অত্যন্ত কার্যকর কোর ব্যাংকিং প্ল্যাটফর্ম যা ব্যাংকের অর্থবছরের হিসাব প্রক্রিয়া আট ঘণ্টায় সম্পন্ন করার মতো মাইলফলক অর্জন করতে সহায়তা করেছে। সোনালী ব্যাংক জিরো ডাউনটাইমের মাধ্যমে ব্যাংকিং সেবাকে আরও গতিশীল ও স্বাচ্ছন্দ্যময় করার মাধ্যমে গ্রাহকদের জন্য আরও চমৎকার অনলাইন অভিজ্ঞতা নিশ্চিত করেছে।

সোনালী ইন্টালেক্ট একটি আর্থিক প্রযুক্তি সল্যুশন প্রদানকারী প্রতিষ্ঠান যা ভারতের বিশ্বব্যাপী বিস্তৃত ফিন্যান্সিয়াল টেকনোলজি গ্রুপ, ইন্টালেক্ট ডিজাইন অ্যারেনা লিমিটেড। সোনালী ইন্টালেক্ট লিমিটেড বাংলাদেশের ব্যাংকিং খাত, আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান এবং বীমা খাতের প্রতিষ্ঠানগুলোকে আর্থিক প্রযুক্তি সল্যুশন দেয়। সোনালী ব্যাংক লিমিটেডের পাশাপাশি রূপালী ব্যাংকেরও আধুনিকায়নে কাজ করছে প্রতিষ্ঠানটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন