ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অস্ত্র খাতে চীন, রাশিয়া ও ইরানের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখবে ভেনেজুয়েলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ৩:৪৮ এএম

অস্ত্র খাতে রাশিয়া, চীন এবং ইরানসহ আরো কিছু দেশের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেন, তার দেশের অস্ত্র ব্যবস্থার উন্নয়ন ঘটনার জন্য এসব দেশের সঙ্গে সহযোগিতা ও সমন্বয় জরুরি। ভেনেজুয়েলার স্ট্র্যাটেজিক কমান্ড অপারেশন্সের ১৫তম বার্ষিকী উপলক্ষে রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মাদুরো আরও জানান, তার দেশ নিজেই অস্ত্র তৈরির পরিকল্পনা নিয়েছে। এ জন্য তিনি একটি সামরিক ও বৈজ্ঞানিক পরিষদ গঠন করবেন।
মাদুরা বলেন, অস্ত্র ব্যবস্থা গড়ে তোলার জন্য আমাদের প্রয়োজনীয় সব রয়েছে। তারপরও রাশিয়া, চীন, ইরান ও কিউবাসহ বিশ্বের অনেক দেশের সঙ্গে বৈজ্ঞানিক, কৌশলগত এবং অস্ত্র সংশ্লিষ্ট সম্পর্ক অব্যাহত রাখতে হবে। এক্ষেত্রে ভেনেজুয়েলা স্বাধীনভাবে সামনে এগিয়ে যাবে বলে ঘোষণ করেন মাদুরো। রাশিয়া এবং চীনের সঙ্গে দীর্ঘদিন ধরে ভেনেজুয়েলার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ভেনেজুয়েলাকে অস্ত্র সরবরাহ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে রাশিয়া। অন্যদিকে ভেনেজুয়েলা থেকে অপরশোধিত তেল নিচ্ছে চীন।

ইরানের সঙ্গে সম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন ইস্যুতে ভেনেজুয়েলার সম্পর্ক উন্নত হয়েছে। ভেনেজুয়েলার ওপর নিষেধাজ্ঞা থাকার পরও ইরান তা উপেক্ষা করে গত মে মাসে ভেনেজুয়েলায় পাঁচটি কার্গো জাহাজে করে বিপুল পরিমাণে তেল পাঠায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন