ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আর্মেনীয়দের শাসকদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে এরদোয়ানের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১:১৭ পিএম

নাগোর্নো-কারাবাখ বিতর্কিত এলাকা নিয়ে আর্মেনিয়া এবং আজারবাইজানের সশস্ত্র বাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনায় আর্মেনীয়দের দেশটির শাসকদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান। গতকাল রবিবার (২৭ সেপ্টেম্বর) তিনি আর্মেনীয়দের ভবিষ্যতের জন্য যেসব নেতারা তাদের বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছেন এবং তাদের পুতুলের মতো ব্যবহার করছেন, তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

প্রতিবেশী দুই দেশের সংঘাতে আর্মেনিয়ার নিন্দা জানিয়েছে তুরস্ক। দেশটির পক্ষ থেকে এই হামলাকে আজারবাইজানের বিরুদ্ধে উসকানি বলে উল্লেখ করা হয়েছে। টুইটারে এরদোয়ান আরও লিখেছেন, দখল ও নির্মমতার বিরুদ্ধে বিশ্বকে আজারবাইজানের পাশে থাকার আহ্বান জানাচ্ছি। আজারবাইজানের পাশে ক্রমবর্ধমান সংহতি তুরস্ক অব্যাহত রাখবে বলেও জানিয়েছেন এরদোয়ান।
বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ এলাকা নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সংঘাত আরো ভয়াবহ হয়ে উঠছে। দুই পক্ষের মধ্যে শুরু হওয়া এ লড়াইয়ে এ পর্যন্ত অন্তত ২৩ জন নিহত হয়েছে।
প্রতিবেশী দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার লড়াই বন্ধের আহ্বান জানিয়েছে ইরান। দেশটির মুখপাত্র জানিয়েছে, যুদ্ধবিরতির জন্য মধ্যস্থতা করতে প্রস্তুত রয়েছে তেহরান।
এদিকে সংঘর্ষ শুরু হতেই বিবৃতি দেয় রাশিয়া। মস্কোর পক্ষ থেকে জানানো হয়, উভয় দেশকে অবিলম্বে যুদ্ধবিরতি করে শান্তিপূর্ণভাবে সমস্যা সমাধান করতে হবে। খবর রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন