ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানে শান্তি আলোচনা করতে গেলেন জ্যেষ্ঠ আফগান শান্তি কর্মকর্তা আবদুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২০, ৯:১০ পিএম

পাকিস্তানে শান্তি আলোচনা করতে গেলেন জ্যেষ্ঠ আফগান শান্তি কর্মকর্তা আবদুল্লাহ।তিনদিনের সফরে সোমবার তিনি ইসলামাবাদ পৌঁছেছেন। দেশটিতে দুই দশকের যুদ্ধ শেষ করতে ইসলামাবাদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করে কাবুল। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সঙ্গে সাক্ষাৎ করবেন। আবদুল্লাহ আফগানিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং দেশটির জাতীয় সমস্যা মীমাংসা বিষয়ক হাই কাউন্সিলের চেয়ারম্যান। -রয়টার্স

দীর্ঘদিন ধরেই প্রতিবেশী দেশ দুইটির সম্পর্ক শিলাময়। আফগানিস্তানে যুদ্ধরত তালেবানকে পাকিস্তান মদদ দিচ্ছে বলে অভিযোগ করে আসছে কাবুল। কিন্তু ইসলামাবাদ এ অভিযোগ অস্বীকার করে আসছে। তারা বলছে, পাকিস্তানের মাটি ব্যবহা করে কোন জঙ্গি আফগানিস্তানে হামলা করছে না এবং করতে পারবেও না। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তারা শান্তি প্রক্রিয়াকে পুরোপুরি সমর্থন দেবে। আবদুল্লাহ আবদুল্লাহর এ সফর দেশ দুইটির সম্পর্ক, ভ্রাতৃত্ববোধ ও সহযোগিতা জোরদার করবে। যুক্তরাষ্ট্র স্বীকার করেছে, তালেবানের সঙ্গে আফগানিস্তানের শান্তি আলোচনায় পাকিস্তান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আফগানিস্তানে মার্কিন বিশেষ প্রতিনিধি জালমাই খলিলজাদ গত সপ্তাহে বলেন, যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা চায় পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে একটা চুক্তি হোক; যাতে দেশ দুটির মাটি ব্যবহার করে সন্ত্রাসীরা অন্য দেশে আক্রমণ করতে না পারে। ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা ও চুক্তির প্রধান স্থপতি ছিলেন খলিলজাদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন