শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মৌসুমী বায়ু দুর্বল থমকে গেছে বর্ষণ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

বৃষ্টিবাহী মৌসুমী বায়ু ও বর্ষণ হঠাৎ থমকে গেছে। গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ছিটেফোঁটা দুয়েক জায়গায় ছাড়া দেশের কোথাও তেমন বৃষ্টিপাত হয়নি। আশি^ন মাসের শুরু থেকেই মৌসুমী বায়ু ছিল জোরালো। শরৎ ঋতুর এই ‘অসময়ে’ মাঝারি থেকে ভারী বর্ষণ, অতিবৃষ্টিও হয়েছে দেশের অনেক জায়গায়।
গত রোববার ২৪ ঘণ্টায় রংপুরে বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় ৪৪৭ মিলিমিটার। অথচ গতকাল রংপুরে বৃষ্টিই ঝরেনি। গতকাল সিলেটে বিক্ষিপ্তভাবে সর্বোচ্চ বৃষ্টিপাত মাত্র ৯ মি.মি.।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু এখন বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। গতকাল বৃষ্টিপাত না হওয়ায় তাপমাত্রা কিছুটা বেড়ে গেছে। সর্বোচ্চ পারদ ছিল রাজশাহীতে ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৩.৬ এবং সর্বনিম্ন ২৫.৮ ডিগ্রি সে.।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকাসহ অন্যান্য বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার শেষের দিকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন